প্রচ্ছদ / ব্যাবসা-বাণিজ্য / ২৫ আগস্ট ভ্যাট নজরদারিতে ১০০ ইএফডি উদ্বোধন

২৫ আগস্ট ভ্যাট নজরদারিতে ১০০ ইএফডি উদ্বোধন

অবশেষে ২৫ আগস্ট থেকে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হচ্ছে দোকানে দোকানে ১০০টি ইলেক্ট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) বসানোর কাজ। ভ্যাট আদায় সহজ করতে এ ম্যাশিন বসানো হচ্ছে বলে জানিয়েছেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

সোমবার চলতি অর্থবছরের রাজস্ব আদায় পরিকল্পনা ও বিবিধ সংক্রান্ত সভা শেষে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে সাংবাদিকরা অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালকে এ বিষয়ে প্রশ্ন করলে এনবিআর চেয়ারম্যান এ তথ্য জানান ।

এনবিআর চেয়ারম্যান বলেন, প্রাথমিকভাবে ১০০টি ইএফডি মেশিন বসানো হয়েছে। সেগুলোর অপারেশন অবজার্ভ করা হচ্ছে। আগামী ২৫ তারিখ এগুলোর আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে। পর্যায়ক্রমে আরও মেশিন বসানো হবে।

অর্থমন্ত্রী বলেন, আমরা সক্ষমতা বৃদ্ধি করছি যারা ট্যাক্স দিতে পারবে বা উপযুক্ত তাদের ট্যাক্স নেটের আওতায় নিয়ে আসব। অটোমেশন হলে কেউ ট্যাক্স ফাঁকি দিতে পারবে না। যারা ট্যাক্স দিতে পারবে তারা যদি না আসে তাহলে রাজস্ব বিভাগকে কঠোর হতে হবে।

কম্পিউটারাইজড যন্ত্র ইএফডি ব্যবসায়িক প্রতিষ্ঠানে পণ্য বেচাকেনায় দক্ষ ব্যবস্থাপনায় ব্যবহার করা হয়। রাজস্ব বিভাগ এটির মাধ্যমে ব্যাবসায়িক লেনদেন বা কেনাবেচায় সরাসরি নজর রাখতে পারে। ফলে ভ্যাট ফাঁকি অনেকাংশে কমে যাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

নতুন আইনে ভ্যাট আদায়ে দোকানে দোকানে ইএফডি বসানোর কাজ গত বছর জুলাইয়ে শুরু হওয়ার কথা ছিল। এর আগে গত ১৬ ফেব্রুয়ারি থেকে পরীক্ষামূলকভাবে ঢাকা ও চট্টগ্রামে এই মেশিন বসানোর কথা ছিল। যন্ত্রটি ইতিমধ্যে দেশে চলেও এসেছে। কিন্তু নির্দিষ্ট সফটওয়্যার সন্নিবেশিত করার জন্য চীনা প্রকৌশলীরা করোনাভাইরাসের কারণে আসতে না পারায় ভ্যাট মেশিন চালু করা সম্ভব হয়নি।

About arthonitee

Check Also

ঢাকা-দুবাই রুটে সপ্তাহে ৬ ফ্লাইট ঘোষণা করলো এমিরেটস

নিজস্ব প্রতিবেদক এমিরেট্স এয়ারলাইনস ঢাকায় ফ্লাইট চলাচল বৃদ্ধি করেছে। আগামী ৩ আগস্ট থেকে প্রতি সপ্তাহে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *