প্রচ্ছদ / মিডিয়া কর্নার / চুক্তিতে প্রধান তথ্য অফিসার থাকছেন সুরথ কুমার

চুক্তিতে প্রধান তথ্য অফিসার থাকছেন সুরথ কুমার

ঢাকা: সুরথ কুমার সরকারকে চুক্তিতে এক বছরের জন্য তথ্য অধিদপ্তরের প্রধান তথ্য অফিসার নিয়োগ দিয়েছে সরকার। চাকরির মেয়াদ শেষে প্রধান তথ্য অফিসার থাকা অবস্থায় গত ৪ জুলাই অবসর-উত্তর ছুটিতে গিয়েছিলেন সুরথ কুমার।

জনপ্রশাসন মন্ত্রণালয় মঙ্গলবার (১৪ জুলাই) অসবর-উত্তর ছুটি ভোগরত এই অতিরিক্ত সচিবকে চুক্তিতে নিয়োগ দিয়ে আদেশ জারি করেছে।

আদেশ বলা হয়, সুরথ কুমার সরকারকে সরকারি চাকরি আইন, ২০১৮ এর ৪৯ ধারা অনুযায়ী তার অবসর-উত্তর ছুটি ও তৎসংশ্লিষ্ট সুবিধা স্থগিতের শর্তে যোগদানের তারিখ থেকে পরবর্তী এক বছরের মেয়াদে তথ্য অধিদপ্তরের প্রধান তথ্য অফিসার পদে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হলো।

এ চুক্তিভিত্তিক নিয়োগের শর্তাবলী অনুমোদিত চুক্তিপত্র অনুযায়ী নির্ধারিত হবে বলে আদেশ উল্লেখ করা হয়েছে।

এরআগে সরকারের প্রধান তথ্য কর্মকর্তা হিসেবে অতিরিক্ত সচিব সুরথ কুমার সরকার ২০১৯ সালের ২৭ জুন তথ্য অধিদফতরে যোগ দেন। এর আগে তিনি বাংলাদেশ টেলিভিশনের উপ-মহাপরিচালক হিসেবে কর্মরত ছিলেন।

প্রধান তথ্য অফিসার থাকা অবস্থায় সুরথ কুমার সরকার তথ্য মন্ত্রণালয়ের আওতাধীন দপ্তর ও সংস্থার প্রধানদের মধ্য থেকে ২০১৯-২০ অর্থবছরের শুদ্ধাচার পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন। অধিদপ্তরে দায়িত্ব পালনকালে বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন সুরথ কুমার।

শুদ্ধাচার পুরস্কার প্রদান নীতিমালা-২০১৭ অনুযায়ী গত ২৩ জুন এক অফিস আদেশের মাধ্যমে তথ্য মন্ত্রণালয় প্রধান তথ্য অফিসারের মনোনয়ন ঘোষণা করে। করোনাকালীন সরকারের গুরুত্বপূর্ণ বার্তা গণমাধ্যমে প্রকাশের ব্যবস্থাসহ অবাধ তথ্যপ্রবাহে ভূমিকা রেখেছেন তিনি।

বুধবার (১৫ জুলাই) যোগ দেবেন বলে জানিয়েছেন সুরথ কুমার সরকার।

বিসিএস (তথ্য) ১৯৮৪ ব্যাচের কর্মকর্তা সুরথ কুমার ১৯৮৬ সালে কর্মজীবন শুরু করেন। তিনি জাতীয় সংসদ সচিবালয়, তথ্য মন্ত্রণালয়, শিক্ষা মন্ত্রণালয়, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা বিভাগ, বাংলাদেশ ফিল্ম সেন্সর বোর্ড, তথ্য অধিদফতর ও গণযোগাযোগ অধিদপ্তরসহ বিভিন্ন দপ্তরে গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন।

সুরথ কুমার যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, নিউজিল্যান্ড, থাইল্যান্ড, মালয়েশিয়া, মালদ্বীপ ও ভারতসহ বিভিন্ন দেশে কোর্স ও সেমিনারে অংশগ্রহণের জন্য সরকারি সফর করেন।

তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে স্মাতক (সম্মান) ও স্মাতকোত্তর ডিগ্রি লাভ করেন। তার জন্ম রাজশাহী শহরে।

About arthonitee

Check Also

বর্ষিয়ান সাংবাদিক সরদার মজিবুর রহমান গুরুতর অসুস্থ

মুকসুদপুর প্রেসক্লাবের সহ-সভাপতি, দৈনিক অর্থনীতির কাগজ এর গোপালগঞ্জ জেলা প্রতিনিধি, আমার সংবাদের মুকসুদপুর উপজেলা প্রতিনিধি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *