শিরোনাম
প্রচ্ছদ / প্রতিনিধিদের পাঠানো খবর / আনোয়ারায় বোরোর বাম্পার ফলনে কৃষকের মুখে সোনালি হাসি

আনোয়ারায় বোরোর বাম্পার ফলনে কৃষকের মুখে সোনালি হাসি

 

এনামুল হক নাবিদ (আনোয়ারা,চট্টগ্রাম):

আনোয়ারা উপজেলায় বিভিন্ন জায়গায় পুরো ধমে বোরো কাটার ধুম পড়েছে। এতে ব্যস্ত সময় কাটাচ্ছেন উপজেলার শত শত কৃষকরা। করোনায় শ্রমিক সংকট ও বৈশাখী বৈরী আবাহাওয়া থাকলেও এখনো স্বস্তিতে বোরো মাড়াইয়ের কাজ সম্পূর্ণ করছে এখানকার কৃষকরা। তবে ধানকাটা শ্রমিকের দাম খুব বেশি থাকায় কৃষকদের বেশ বেকায়দায় পড়ে হচ্ছে।
তবে এবারে বোরোতে বাম্পার ফলন ও চালের দাম ভাল থাকায় উপজেলার কৃষকের মাঝে বয়ে যাচ্ছে আনন্দের বন্যা। ফুটে উঠেছে কৃষকের মুখে সোনালী হাসি। উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায় চলতি মৌসমে উপজেলায় বোরো আবাধ হয়েছে ৬ হাজার ৩০০ হেক্টর জমি। যার মধ্যে উঠশী ৫২৫০ হেক্টর,হাইব্রীড ১০৫০ হেক্টর। যার উৎপাদনকৃত চাল হবে ২৫৬৩০.৫ মেট্রিক টন। এবারে উপজেলায় AWD প্রদ্ধতি চাষাবাদ হয়েছে তিনটি। কৃষি সম্প্রসারণ কর্তৃক এবারে বোরোতে চাষাবাদ হয়েছে ব্রি ধান ২৮,ব্রি ধান২ ৯,ব্রি ধান ৪৭,ব্রি ধান ৪৮,ব্রি ধান ৫৮,ব্রি ধান ৬৭, বি আর ১৬,বি আর ১৪,বি আর২৪,হাইব্রীড sl ৪৪,তেজগোল, হিরা ১২০৩,টিয়া, শক্তি। এছাড়াও কৃষকরা দেশি ধানের মধ্যে গোল ধান ও ৩৯ নামক দুটি ধানে বেশ সাফল্য পেয়েছে। বোরোর সফলতা ও মাড়াই নিয়ে কথা হয় উপজেলার ১০নং হাইলধর ইউনিয়নের ইসলাম নামক এক কৃষকের সাথে। তিনি বলেন কৃষি বিভাগের আন্তরিক সহযোগিতা পেয়েছি এবং আবহাওয়া ভাল ছিল সময় অনুযায়ী বৃষ্টি হয়েছে যার ফলে বিগত মৌসুম গুলোর চেয়ে এবারে ফসল ভাল হয়েছে।
বোরো’র বাম্পার ফলন নিয়ে জানতে চাইলে উপজেলা কৃষি কর্মকর্তা হাসানুজ্জামান বলেন, আমরা কৃষকদের মাঝে উন্নত বীজ এবং মাঠ পর্যায়ে উন্নত প্রশিক্ষণ দিতে সক্ষম হয়েছি। কৃষকরা সেটিকে ভালোভাবে কাজে লাগিয়েছে এবং প্রাকৃতিক কোন দুর্যোগ ঘটেনি যার ফলে বোরোতে বাম্পার ফলন হয়েছে।

About jne

Check Also

বাজেট ঘোষণা করলেন গৌরীপুর পৌরসভার মেয়র সৈয়দ রফিকুল ইসলাম

 শামীম খান শামীম (গৌরীপুর ,ময়মনসিংহ) :  নতুন কোন করারোপ ছাড়াই ময়মনসিংহের গৌরীপুর পৌরসভার ২০২০-২০২১ ইং অর্থ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *