প্রচ্ছদ / কর্পোরট / অনুমতি ছাড়া ব্যাংকের প্রধান কর্মকর্তার বিদেশ সফর নয়

অনুমতি ছাড়া ব্যাংকের প্রধান কর্মকর্তার বিদেশ সফর নয়

বাণিজ্যিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহীদের (সিইও) বিদেশ ভ্রমণের ক্ষেত্রে কড়াকড়ি অরোপ করেছে কেন্দ্রীয় ব্যাংক। ফলে এখন থেকে কেন্দ্রীয় ব্যাংকের অনুমতি ছাড়া কোনো এমডি ও সিইও দেশের বাইরে যেতে পারবে না।

সোমবার (২৩ মার্চ) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত নির্দেশনা দিয়ে সার্কুলার জারি করেছে।

এতে বলা হয়েছে, ব্যাংকের প্রধান কর্মকর্তাকে দীর্ঘ সময়ের জন্য বাংলাদেশের বাইরে অবস্থান করা থেকে যতদূর সম্ভব পরিহার করার পরামর্শ দেয়া যাচ্ছে।

কেন্দ্রীয় ব্যাংক উল্লেখ করেছে, ব্যাংক ব্যবস্থাপনায় সুশাসন নিশ্চিত করার লক্ষ্যে ব্যাংকের পরিচালনা পর্ষদ, এমডি অথবা প্রধান নির্বাহী কর্মকর্তা, যে নামেই হোক না কেন, এর দায়-দায়িত্বের বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করা হয়েছে।

সেখানে বলা হয়েছে, নির্দেশনাগুলোর সুষ্ঠু পরিপালনের ক্ষেত্রে ব্যাংক-কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তার যথাসম্ভব সার্বক্ষণিক কর্মস্থলে অবস্থান গুরুত্বপূর্ণ। কিন্তু সম্প্রতি দেখা যাচ্ছে, কিছু ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা দাফতরিক কাজে কিংবা ব্যক্তিগত ছুটিতে দীর্ঘদিনের জন্য বাংলাদেশের বাইরে অবস্থান করছেন। এতে সংশ্লিষ্ট ব্যাংকের কর্মকাণ্ডে সার্বিক গতিশীলতা হ্রাসের পাশাপাশি ব্যবস্থাপনা ও পরিচালনাগত ঝুঁকিসহ আর্থিক ক্ষতির সম্ভাবনা সৃষ্টি হচ্ছে— যা কোনোভাবেই কাঙ্ক্ষিত নয়।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, প্রধান নির্বাহী কর্মকর্তার বাংলাদেশের বাইরে ভ্রমণ অত্যাবশ্যকীয় হলে যাওয়ার আগে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন গ্রহণ করতে হবে। এরূপ অনুমোদন গ্রহণের জন্য ব্যাংকের পাঠানো আবেদনপত্রের সঙ্গে ভ্রমণের ১৫ কর্মদিবসের আগে বাংলাদেশ ব্যাংকে (ক) পরিচালনা পর্ষদের সিদ্ধান্তের অনুলিপি, (খ) ভ্রমণের প্রস্তাবিত সময় (যাতায়াত সময়সহ), (গ) ভ্রমণের উদ্দেশ্য এবং দেশের বাইরে অবস্থানকালীন ঠিকানা (একাধিক দেশ হলে প্রত্যেক দেশের নাম, সম্ভাব্য অবস্থানের মেয়াদ ও ঠিকানা) দাখিল করতে হবে।

কেন্দ্রীয় ব্যাংক আরও বলেছে, প্রধান নির্বাহী কর্মকর্তার বিদেশ ভ্রমণের আবেদন বাংলাদেশ ব্যাংক থেকে অনুমোদিত হলে, তার অনুপস্থিতকালীন সময়ে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার নাম, পদবি, দাফতরিক ফোন, মোবাইলফোন নম্বর ও ই-মেইল অ্যাড্রেস প্রধান নির্বাহীর কর্মস্থল ত্যাগের আগেই বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সচিবালয় এবং ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগকে জানাতে বলা হয়েছে।

About arthonitee

Check Also

লক্ষ্যমাত্রা অর্জন না হ‌লেও লাইসেন্স নবায়নের সুযোগ পা‌বে মানি চেঞ্জারগুলো

  মুদ্রা বিনিময়ের লক্ষ্যমাত্রা অর্জন না হ‌লেও লাইসেন্স নবায়নের সুযোগ পা‌বে মানি চেঞ্জাররা। চলতি বছরের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *