শিরোনাম
প্রচ্ছদ / শিক্ষাঙ্গন / ঢাকা বিশ্ববিদ্যালয়কে প্লাস্টিক বর্জ্য মুক্ত ভালোবাসার ক্যাম্পাসে পরিণত করার শপথ

ঢাকা বিশ্ববিদ্যালয়কে প্লাস্টিক বর্জ্য মুক্ত ভালোবাসার ক্যাম্পাসে পরিণত করার শপথ

আজ শুক্রবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয় কার্জন হল ক্যাম্পাসে প্রাণিবিদ্যা বিভাগের নেচার কনজারভেশন ক্লাব ও পরিবেশ অধিদপ্তরের আয়োজনে ‘প্লাস্টিক বর্জ্য মুক্ত ভালবাসার ক্যাম্পাস ২০২০’ শীর্ষক শপথ গ্রহণ কর্মসূচি অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মসূচির উদবোধন করেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. মো. আকতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত উদবোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ,
জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. ইমদাদুল হক, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ.কে.এম গোলাম রব্বানী, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. এ,কে,এম রফিক আহাম্মদ, প্রাণিবিদ্যাবিভাগের চেয়ারম্যান অধ্যাপক হুমায়ুন রেজা খান প্রমুখ।

‘প্লাস্টিক বর্জ্য মুক্ত ভালোবাসার ক্যাম্পাস ২০২০’ কর্মসূচির আনুষ্ঠানিক উদবোধনের পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ‘ক্যাম্পাস পরিচ্ছন্ন, দেশের প্রকৃতি রক্ষা এবং ভবিষ্যৎ পৃথিবীর জন্য দূষণ পরিহারে সর্বদা সচেষ্ট থাকার প্রত্যয় ঘোষণা করে শপথ গ্রহণ’ করেন। পরবর্তীতে পরিবেশ মন্ত্রীসহ অতিথিবৃন্দ ক্যাম্পাস পরিচ্ছন্নতা কার্যক্রমে অংশগ্রহণ করেন।

উদবোধনী বক্তব্যে পরিবেশ মন্ত্রী বলেন, পরিবেশ দূষণের অন্যতম নতুন উপাদান প্লাস্টিক । অনতিবিলম্বে একবার ব্যবহার্য প্লাস্টিকের ব্যবহার বন্ধের বিকল্প নেই।
প্লাস্টিক ও পলিথিন বায়ু দূষণ, মাটি দূষণ, পানি দূষণসহ সার্বিক পরিবেশ দূষণের জন্য দায়ী উল্লেখ করে মন্ত্রী বলেন, প্লাস্টিক মানুষের শরীরে অনেক মরণ ব্যাধির পাশাপাশি ক্যান্সারের জন্য দায়ী। সকলে মিলে প্লাস্টিক, পলিথিনসহ পরিবেশের জন্য ক্ষতিকর পদার্থ বর্জন করার মাধ্যমে পরিবেশ দূষণমুক্ত বাসযোগ্য স্বপ্নের সোনার বাংলা গড়ার অভিপ্রায় ব্যক্ত করে মন্ত্রী বলেন, আসুন সবাই প্লাস্টিক ও পলিথিন বর্জন করি।

About arthonitee

Check Also

দেশের সব চ্যানেলেরই সিসিমপুর দেখানো উচিত: তথ্য প্রতিমন্ত্রী

তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান বলেছেন, দেশের সব চ্যানেলেরই উচিত সিসিমপুর অনুষ্ঠানটি দেখানো। পাশাপাশি তিনি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *