প্রচ্ছদ / প্রতিনিধিদের পাঠানো খবর / দুর্যোগে ক্ষতিগ্রস্ত বাঁধ দৃঢ়করণে ১০হাজার ৫৪৬ কোটি টাকার প্রকল্প নিচ্ছে পানি সম্পদ মন্ত্রণালয়

দুর্যোগে ক্ষতিগ্রস্ত বাঁধ দৃঢ়করণে ১০হাজার ৫৪৬ কোটি টাকার প্রকল্প নিচ্ছে পানি সম্পদ মন্ত্রণালয়

আজ ৩ডিসেম্বর শুক্রবার সাতক্ষীরার শ্যামনগর ও খুলনার কয়রা উপজেলার বাঁধ পরিদর্শনকালে পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক। পানি সম্পদ প্রতিমন্ত্রী  বলেন, সাতক্ষীরা ও খুলনার দুর্যোগ বুলবুলে ক্ষতিগ্রস্ত এলাকাসহ অধিক ঝুঁকিপূর্ণ এলাকায় দুর্যোগে জনদুর্ভোগ কমানোর জন্য মোট ৪৪৫১ কি:মি: বাঁধ নির্মাণে প্রায় ১০হাজার ৫৪৬ কোটি টাকার প্রকল্প নিতে যাচ্ছে পানি সম্পদ মন্ত্রণালয় যেখানে নদীতীর ভাঙ্গনের স্থায়ী প্রতিরোধের বিষয়কে প্রাধান্য দেয়া হবে।”

সাংবাদিকের এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, ” নদীর নাব্যতা বৃদ্ধির জন্য ড্রেজিং প্রকল্প চলমান এবং সারাদেশে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযানে আমরা প্রায় সাড়ে ৫ হাজার স্থাপনা উচ্ছেদসহ ৫৬৬ একর জমি উদ্ধার করেছি।এছাড়া পটুয়াখালী, বরগুনা, বাগেরহাট,পিরোজপুর জন্য চলমান পৃথক প্রকল্পের আওতায় ইতোমধ্যে আমরা ১৯০কি: মি: অধিক বাঁধ নির্মাণে সক্ষম হয়েছি।

পরিদর্শনকালে পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক মো: মাহফুজুর রহমান, পানি সম্পদের অতিরিক্ত সচিব (রাজস্ব) মাহমুদুল ইসলাম, তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো:আবুল হোসেন ও নির্বাহী প্রকৌশলী মো:আবুল খায়ের উপস্থিত ছিলেন।

জানা যায়,দক্ষিণের এলাকাসমূহের জন্য ২০১৩ সালে শুরু হওয়া (সিইআইপি) নামক এই প্রকল্পের আওতায় ৪৫টি পানি নিষ্কাশন অবকাঠামোসহ প্রায় ৬ কি:মি: অধিক নদীতীর সংরক্ষিত হয়েছে যা ২০২০ সালে সমাপ্ত হবার কথা। এর আগেরদিন ২জানুয়ারি প্রতিমন্ত্রী যশোর জেলায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুত প্রকল্প “ভৈরব রিভার বেসিন এলাকার জলাবদ্ধতা দূরীকরণ ও টেকসই পানি ব্যবস্থাপনা উন্নয়ন” প্রকল্পের কাজের অগ্রগতি দেখেন। যশোর জেলার উচ্ছেদ অভিযানের অগ্রগতি দেখেন এবং জেলা পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের সাথে মতবিনিময় ও দিকনির্দেশনা প্রদান করেন।

About arthonitee

Check Also

মাদারীপুরে প্রতিষ্ঠাবার্ষিকীতে মুক্তিযোদ্ধাকে সম্মানিত করল দৈনিক কালের কণ্ঠ

এসএম আরাফাত হাসান: মাদারীপুরে (১০জানুয়ারী) শুক্রবার সকাল ১০টায় এম.এম. হাফিজ মেমোরিয়াল পাবলিক লাইব্রেরী মিলনায়তনে জেলা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *