শিরোনাম
প্রচ্ছদ / প্রেসরিলিজ / মার্কিন কোম্পানির কীটনাশক বিক্রির উদ্বোধনে এলজিআরডি প্রতিমন্ত্রী

মার্কিন কোম্পানির কীটনাশক বিক্রির উদ্বোধনে এলজিআরডি প্রতিমন্ত্রী

বাংলাদেশে কৃষি উৎপাদনে ক্ষতিকর কীটপতঙ্গ নিধনে কীটনাশক পণ্য বিক্রির কার্যক্রম শুরু করেছে যুক্তরাষ্ট্রের কোম্পানি অর্কিন। রাজধানীর গুলশানের লেইকশোর হোটেলে বাংলাদেশে কোম্পানিটির কার্যক্রম উদ্বোধন করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য। তিনি বলেন, “কীটপতঙ্গ ব্যবস্থাপনায় আমাদের যে দুর্বলতা রয়েছে তা কাটিয়ে উঠতে অর্কিনের সহযোগিতা আমাদের প্রয়োজন। আমাদের কৃষি উৎপাদন খাতে কীটপতঙ্গ নিয়ন্ত্রণে উন্নত ব্যবস্থা না থাকায় প্রায় ৩০ শতাংশ উৎপাদন নষ্ট হচ্ছে। “কৃষি উৎপাদনের শেষ মুহূর্তে নানারকম কীটপতঙ্গ ও ইঁদুরের কারণে আমরা ক্ষতিগ্রস্ত হচ্ছি। অর্কিনের সহযোগিতায় বাংলাদেশের কৃষি উৎপাদন সে ক্ষতি থেকে মুক্ত হবে বলে আমি আশা করি।” যুক্তরাষ্ট্রের আটলান্টাভিত্তিক কোম্পানি অর্কিনের কীটনাশক পণ্য বাজারজাতকরণে স্থানীয় প্রতিষ্ঠান হিসেবে কাজ করবে অ্যাকর্প লিমিটেড। প্রগতি ইন্সুরেন্স লিমিটেডের পরিচালক ও কমনওয়েলথ সোসাইটি অব বাংলাদেশের মহাচিব এজেএম এনামুল ইসলাম এই প্রতিষ্ঠানের চেয়ারম্যান।
অ্যাকর্পের ব্যবস্থাপনা পরিচালক আরাফাত এ ইসলাম অনুষ্ঠানে বলেন, অর্কিনের কীটনাশক দিয়ে বাংলাদেশের কৃষি উৎপাদন ব্যাপকভাবে লাভবান হতে পারবে। বিশেষ করে ডেঙ্গু, চিকুনগুনিয়া ও ম্যালেরিয়া প্রতিরোধে এডিসসহ সকল মশা নিয়ন্ত্রণের অর্কিনের ওষুধ কার্যকর ভূমিকা রাখবে। এলজিআরডি প্রতিমন্ত্রী বলেন, “ডেঙ্গু একটি আমাদের মহাসমস্যা। সম্প্রতি যে বিপদগ্রস্ত অবস্থা থেকে বাংলাদেশ পার হয়েছে এটা খুব সহজে বন্ধ হবে না।” ডেঙ্গু ব্যবস্থাপনার ক্ষেত্রে অর্কিন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি। অনুষ্ঠানস্থলের ব্যানারে প্রধান অতিথি হিসেবে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম এবং বিশেষ অতিথি হিসেবে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানের নাম লেখা থাকলেও তারা উপস্থিত হননি।

About arthonitee

Check Also

নরসিংদীতে হিরোর সার্ভিস ক্যাম্প

গ্রাহকদের মোটরসাইকেল সারতে নরসিংদীর শিবপুরে সার্ভিস ক্যাম্প আয়োজন করেছে হিরো। প্রতিষ্ঠানের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *