প্রচ্ছদ / আন্তর্জাতিক / নাগরিকত্ব আইন: ফুঁসছে পশ্চিমবঙ্গও

নাগরিকত্ব আইন: ফুঁসছে পশ্চিমবঙ্গও

আন্তর্জাতিক ডেস্ক
নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে উত্তাল ভারতের উত্তরপূর্ব রাজ্যগুলোর পাশাপাশি পশ্চিমবঙ্গেও ব্যাপক বিক্ষোভ, ভাংচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। শুক্রবার মুর্শিদাবাদ, বেলডাঙ্গা, উলুবেড়িয়াসহ বেশ কয়েকটি এলাকায় গাড়ি, বাস ভাংচুরের পাশাপাশি রেল স্টেশনে অগ্নিসংযোগের খবর দিয়েছে স্থানীয় গণমাধ্যমগুলো। শনিবারও রাজ্যটির বিভিন্ন প্রান্তে বিক্ষোভ, রেল-সড়ক অবরোধ চলছে বলে জানিয়েছে আনন্দবাজার। বেশিরভাগ এলাকায় ট্রেন যোগাযোগ বন্ধ হয়ে আছে। বিক্ষোভকারীদের বিরুদ্ধে সরকারি বাস ভাংচুর ও পুলিশকে লক্ষ্য করে পাথর ছোড়ার অভিযোগ পাওয়া গেছে। কয়েকটি স্টেশনে আগুনও ধরিয়ে দেয়া হয়েছে। প্রতিবাদকারীদের দমাতে কোনো কোনো এলাকায় পুলিশকে লাঠিচার্জ করতে হয়েছে বলে জানিয়েছে আনন্দবাজার।
এদিকে নাগরিকত্ব সংশোধনী আইনকে কেন্দ্র করে সৃষ্ট অস্থিরতায় ভারতের উত্তরপূর্ব রাজ্যগুলিতে ভ্রমণ সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা ও ফ্রান্স। প্রয়োজন ছাড়া ওইসব এলাকায় না যেতে নাগরিকদের পরামর্শ দিয়েছে দেশ চারটি। ভারতে অবস্থানরত নাগরিকদের স্থানীয় কর্তৃপক্ষের নির্দেশনা এবং গণমাধ্যমের খবর অনুসরণেরও পরামর্শ দিয়েছে তারা। যুক্তরাষ্ট্রের সতর্কতায় পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সরকারি কর্মকর্তাদের আসাম ভ্রমণে স্থগিতাদেশ দেওয়ার কথা বলা হয়েছে। কানাডা এবং ফ্রান্সও উত্তরপূর্ব ভারতে ভ্রমণে নাগরিকদের অতিরিক্ত সতর্কতা অবলম্বন করতে বলেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা এএনআই।

About arthonitee

Check Also

ইতিহাসের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড অস্ট্রেলিয়ায় আন্তর্জাতিক ডেস্ক বাংলাদেশসহ উপমহাদেশের বিশাল অঞ্চলে শীত নেমে এলেও তীব্র …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *