রপ্তানির নতুন লক্ষ্যমাত্রা নির্ধারন করল সরকার

রপ্তানির নতুন লক্ষ্যমাত্রা নির্ধারন করল সরকার


তিন অর্থবছরে ১১০ বিলিয়ন ডলারের লক্ষ্য

নিজস্ব প্রতিবেদক
রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) দায়িত্বশীল ভূমিকায় দেশের রপ্তানি বাণিজ্যের উন্নতি হচ্ছে। দেশের ৬৩ বিলিয়ন ডলারের রপ্তানি একটা সময় অবিশ্বাস্য ছিল। সরকারের লক্ষ্য পরের তিন অর্থবছরে রপ্তানি ১১০ বিলিয়ন ডলারে উন্নীত করা। এ লক্ষ্য পূরণে পরিবর্তন ও সহযোগিতা প্রয়োজন। রপ্তানির সংখ্যার তুলনায় কীভাবে স্থানীয় রিসোর্স ব্যবহার করা যায়, কত বেশি কর্মসংস্থান করা যায় সেদিকে লক্ষ্য রাখতে হবে।
মঙ্গলবার রাজধানীর টিসিবি ভবনে ইপিবির কনফারেন্স রুমে সংস্থার পরিচালনা পর্ষদের ১৪৬তম সভায় বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু এসব কথা বলেন। বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, আগামীতে পণ্যের সেক্টর করে আলাদা করে মেলা করতে হবে। মেলায় দেশি-বিদেশি ব্যবসায়ীদের অংশগ্রহণ বাড়াতে হবে, এতে করে মেলার উদ্দেশ্য পূরণ হবে। আগামী সেপ্টেম্বরে পূজার সময়ে কলকাতায় দেশিয় শাড়ির মেলা করা হবে।
পর্ষদের সদস্য হামিম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এ কে আজাদ, ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি মাহবুবুল আলম, ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি আশরাফ আহমেদ, মেট্রোপলিটন চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এমসিসিআই) সভাপতি কামরান টি রহমান, বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব মোহাং সেলিম উদ্দিনসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Share This Post