দ্রব্যমূল্য কমিয়ে জনমনে স্বস্তি ফিরিয়ে দেওয়া সরকারের সবচেয়ে বড় দায়িত্ব

দ্রব্যমূল্য কমিয়ে জনমনে স্বস্তি ফিরিয়ে দেওয়া সরকারের সবচেয়ে বড় দায়িত্ব

(এহছান খান পাঠান ) :

নতুন সরকারের অন্যতম প্রধান কাজ হবে যত দ্রুত সময়ের মধ্যে সম্ভব দ্রব্যমূল্য পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা। দ্রব্যমূল্য পরিস্থিতি যদি নিয়ন্ত্রণে না আনা যায়, সেক্ষেত্রে মানুষের মধ্যে অসন্তোষ প্রকাশ্য রূপ নিতে পারে। আর দ্রব্যমূল্য পরিস্থিতি নিয়ন্ত্রণে আনাকে সরকারের অগ্রাধিকার হিসেবে বিবেচনা করতে হবে । তাছাড়া দ্রব্যমূল্য সব মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে রাখা, কর্মসংস্থান বাড়ানোসহ ১১টি বিষয়কে প্রাধান্য দিয়ে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ইশতেহার দিয়েছিলো আওয়ামী লীগ।

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির লাগাম টেনে ধরা, অর্থনৈতিক সংকট উতরানো, আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণ, চলমান উন্নয়ন ধরে রাখাসহ দেশের অভ্যন্তরে রয়েছে আরও অনেক রকম চ্যালেঞ্জ। অন্যদিকে রপ্তানি আয়, বাংলাদেশিদের কর্মসংস্থানসহ বিভিন্ন দেশের সঙ্গে সৃষ্ট টানাপড়েন তথা সম্পর্কের বরফ গলানোর মতো বিষয়গুলো নিয়ে আন্তর্জাতিক অঙ্গনে তৎপর হতে হবে।

সামষ্টিক অর্থনীতিকে স্থিতিশীল করতে হবে। এ জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ। আরেকটি গুরুত্বপূর্ণ কাজ হচ্ছে বৈদেশিক মুদ্রার রিজার্ভের পতন ঠেকানো ও ডলারের বিনিময় হারকে স্থিতিশীল করা। এগুলো করতে পারলেই বিনিয়োগের পরিবেশ ফিরবে। এরপরের কাজ হচ্ছে অর্থনীতিকে আবার প্রবৃদ্ধির ধারায় ফিরিয়ে আনা। এ জন্য সামষ্টিক অর্থনীতির স্থিতিশীলতা ফিরিয়ে আনার কোনো বিকল্প নেই। গতানুগতিক পথে এই সংকট মিটবে না। তাই আগামী বাজেট পর্যন্ত অর্থনীতির জন্য বিশেষ কর্মসূচি হাতে নেওয়া প্রয়োজন। আর সেটাই বেসরকারি খাত ও উন্নয়ন অংশীদারদের কাছে ইতিবাচক বার্তা দেবে।

(এহছান খান পাঠান, নির্বাহী সম্পাদক, দৈনিক অর্থনীতির কাগজ)

Share This Post