দুর্নীতি নামক ব্যাধির বিরুদ্ধে সর্বক্ষেত্রে চেতনা তৈরি করতে হবেঃ আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবসে বক্তারা

দুর্নীতি নামক ব্যাধির বিরুদ্ধে সর্বক্ষেত্রে চেতনা তৈরি করতে হবেঃ আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবসে বক্তারা


রতন কান্তি দে,  উখিয়া (কক্সবাজার)   :

উখিয়ায় বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে আন্তর্জাতিক দূর্নীতি বিরোধী দিবস পালিত!

উন্নয়ন, শান্তি ও নিরাপত্তার লক্ষ্যে দুর্নীতির বিরুদ্ধে আমরা ঐক্যবদ্ধ’ এই প্রতিপাদ্যে উখিয়ায় বর্ণাঢ্য আয়োজনে পালিত হয়েছে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস।

শনিবার (৯ ডিসেম্বর) সকাল ১০ টায় উখিয়া উপজেলা পরিষদে জাতীয় সংগীতের মাধ্যমে উত্তোলন করা হয় জাতীয় ও দুর্নীতি দমন কমিশনের পতাকা।

উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সহ- সভাপতি এসএম মধুসূদন দে’র সভাপতিত্বে দুর্নীতি দমন কমিশনের কক্সবাজারস্থ পিপি ও উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক এডভোকেট মো: আবদুর রহিমের সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা সহকারী কমিশনার ভূমি সালেহ আহমদ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা একাডেমিক সুপারভাইজার মো. বদরুল আলম, উখিয়া ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার মুহাম্মদ শফিকুল ইসিলাম, উপজেলা সমাজ সেবা কর্মকর্তা আল মাহমুদ, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা আয়ুব আলী, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা হাবিবা জাহান, উখিয়া বহুমুখী সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল হোসাইন সিরাজী, মুক্তিযোদ্ধা স্মৃতি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবদুল্লাহ আল হাকিম, এসআই মনোজ কান্তি কুরী, রুমখাঁ পালং ইসলামিয়া আলিম মাদ্রাসার সিনিয়র শিক্ষক সৈয়দ আলম, কুতুপালং উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক ও দুদকের সদস্য রুপন দেওয়ানজি, শিক্ষিকা ও সদস্য রীতাবালা বড়ুয়া, শিক্ষিকা ও সদস্য খুরশিদা বেগম, কোস্ট ফাউন্ডেশনের উখিয়ার শাখা ব্যবস্থাপক মিজানুর রহমান প্রমুখ।

সভায় বক্তারা বলেন, ‘আইন প্রণয়ন করে দুর্নীতি দমন সম্ভব না। দুর্নীতি প্রতিরোধে মানুষকে নৈতিক জীবন-যাপনে উদ্বুদ্ধ করতে হবে। দুর্নীতি প্রতিরোধে ব্যক্তি-পর্যায়ে কর্তব্যনিষ্ঠা ও সততা, তথা চরিত্রনিষ্ঠা খুব দরকার। আমাদের নিজেদের কর্মের জন্য নিজেদের জবাবদিহি করতে হবে।  তবে এ জন্য বিদ্যমান আইনকানুন, নিয়মনীতির সঙ্গে দুর্নীতি দমনকে একটি আন্দোলন হিসেবে গড়ে তোলার অঙ্গীকার করতে হবে।’

বক্তারা আরও বলেন, পরিবার ও শিক্ষা প্রতিষ্ঠানে আমাদের সন্তানদের দুর্নীতির বিরুদ্ধে চেতনা তৈরি করতে হবে। এ জন্য এগিয়ে আসতে হবে অভিভাবকদের। একসময় দুর্নীতিতে আমরা চ্যাম্পিয়ন, কিন্তু বর্তমান সরকারের নানা উদ্যোগে সেই কালিমা ধুয়ে মুছে গেছে।’

এতে দুর্নীতি প্রতিরোধ কমিটির সদস্যবৃন্দ এনজিও, সামাজিক সংগঠন, বিএনসিসি, রোভার স্কাউটস,গণমাধ্যমকর্মী, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ নানান শ্রেণী পেশার মানুষ স্বতঃস্ফূর্ত অংশ নেয়।

Share This Post