উত্তরা টাউন কলেজে বসন্ত বরণ ও পিঠা উৎসব অনুষ্ঠিত

উত্তরা টাউন কলেজে বসন্ত বরণ ও পিঠা উৎসব  অনুষ্ঠিত

সকাল,দুপুর, পড়ন্ত বিকেল কিংবা আবছায়া গোধূলির ফুরফুর মেজাজে পিঠা খেতে কার না ভালো লাগে! শুধু এক প্রকার নয়, হরেক রকমের পিঠার আয়োজন যদি হয়ে থাকে কোনো স্টলে! হ্যাঁ, এমনই আয়োজন ছিল উত্তরা টাউন কলেজে।

আবহমান বাংলা ও বাঙালির ঐতিহ্যকে ফুটিয়ে তোলার মাধ্যমে উত্তরা টাউন কলেজের মূল ক্যাম্পাসে এই বর্ণিল পিঠা উৎসবের আয়োজন করা হয়। এসময় হরেক রকমের পিঠার সমাগমে পিঠার উৎসবে মেতে উঠেছিল পুরো কলেজে।

সোমবার সকালে এ পিঠা উৎসবের উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক প্রফেসর আব্দুল হাকিম। এসময় অধ্যক্ষ প্রফেসর নুরুল আলম ভুইয়াসহ কলেজের  বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

গ্রাম বাংলার নানা ধরনের পিঠাসহ স্টলে লক্ষ্য করা যায় প্রায় ৭০ প্রকারের পিঠার সমাবেশ। এদের ভিতর উল্লেখযোগ্য চিতই, ভাপা, পুলি,তক্তি, নকশি পিঠা, ডিমের পুডিং,পাটি সাপটা, ঝাল চন্দ্রকোনা, চন্দনকুলি, দুধ খেঁজুর, নারকেলের চিড়া, রসপান, হৃদয়হরন, গোকুল পিঠাসহ হরেক রকমের রসালো পিঠা।

মার্কেটিং বিভাগের প্রভাষক মোছা: রওনক জাহান জানান, এ উৎসবে আমাদের লক্ষ্য পাশ্চাত্য আকাশ সংস্কৃতি থেকে শিক্ষার্থীসহ সকলকে মুক্ত করে সবার মাঝে বাঙালি ঐতিহ্যকে ধারণ করার একটি প্রবণতা গড়ে তোলা। এ সংস্কৃতির ধারক, বাহক ও রক্ষার দায়িত্ব আমাদের এ প্রজন্মের সবার। এই রঙ বেরঙ্গের পিঠা তৈরিতে নিয়োজিত শিক্ষার্থীসহ যারা এই পিঠা উৎসবে যোগ দিয়েছে তাদের সবাইকে জানাই প্রাণঢালা অভিনন্দন।

Share This Post