আংশিক দায়মুক্তি পাচ্ছেন ডোনাল্ড ট্রাম্প

আংশিক দায়মুক্তি পাচ্ছেন ডোনাল্ড ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক
যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট আদেশ দিয়েছেন, প্রেসিডেন্ট থাকা অবস্থায় সংবিধানের অধীনে নেওয়া কিছু সিদ্ধান্তের জন্য ডোনাল্ড ট্রাম্পকে বিচারের মুখোমুখি হতে হবে না। তবে এর বাইরের কর্মকাণ্ডের জন্য তিনি দায়মুক্তি পাবেন না। সোমবার যুগান্তকারী এ আদেশ দেন আদালত। খবর রয়টার্সের।
বেঞ্চে থাকা বিচারকদের মধ্যে ছয়জনই ট্রাম্পের দায়মুক্তির পক্ষে ছিলেন। আর তিনজন বিপক্ষে ছিলেন। ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের ফল পাল্টানোয় জড়িত থাকার দায় থেকে মুক্তি পেতে নিম্ন আদালতে আবেদন করেছিলেন। তা খারিজ হয়েছিল। সুপ্রিম কোর্টের এ আদেশের ফলে সেই খারিজ আদেশ বাতিল হয়ে গেল। আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট জো বাইডেনকে চ্যালেঞ্জ জানাচ্ছেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। আগামী নভেম্বরের ৫ তারিখ যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন। ২০২০ সালেও ট্রাম্প ও বাইডেনের মধ্যে লড়াই হয়েছিল।
হোয়াইট হাউসে এক মন্তব্যে জো বাইডেন এ আদেশকে বিপজ্জনক নজির বলে আখ্যা দেন, কারণ প্রেসিডেন্টের ক্ষমতা আর আইনে সীমাবদ্ধ থাকল না। এক নির্বাচনী প্রচারণার কয়েক ঘণ্টা পর বাইডেন বলেন, আমেরিকায় রাজা নেই- এ মূলনীতির ওপর ভিত্তি করে যুক্তরাষ্ট্র প্রতিষ্ঠিত হয়েছিল… কেউ আইনের ঊর্ধে নয়, এমনকি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টও। সামাজিক যোগাযোগমাধ্যমে ট্রাম্প এ আদেশের প্রশংসা করে লেখেন, আমাদের সংবিধান ও গণতন্ত্রের জন্য বড় জয়। আমেরিকান হয়ে গর্বিত।

Share This Post