অবরোধ পালনে জবি গেটে ছাত্রদলের তালা

অবরোধ পালনে জবি গেটে ছাত্রদলের তালা

তৌকির আহমেদ, জবি প্রতিনিধি:

বিএনপি – জামায়াতের ডাকা অবরোধ কর্মসূচি সফল করার লক্ষ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ছাত্রদল ক্যাম্পাসের তিনটি ফটকে তালা ঝুলিয়ে দেয়। ক্যাম্পাসের ৪ ও ৫ নম্বর গেটে “সর্বাত্মক অবরোধ” লেখা ব্যানার টাঙিয়ে চলমান সরকার বিরোধী আন্দোলনে যুক্ত হওয়ার জন্য সবাইকে আহ্বান জানান।

আজ ২ নভেম্বর (বৃহস্পতিবার) ভোরে গেটে তালা দেওয়ার এ ঘটনা ঘটে।

এ বিষয়ে জানতে চাইলে, জবি ছাত্রদলের সভাপতি আসাদুজ্জামান আসলাম বলেন, “এক দফা দাবি আদায় এবং বিএনপির শান্তিপূর্ণ মহা সমাবেশে পুলিশলীগ ও আওয়ামী সন্ত্রাসীদের বর্বর হামলা ও গণগ্রেফতারের প্রতিবাদে আমরা অবরোধ পালন করছি। অবরোধের তৃতীয় দিনে আমরা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গেটে তালা ঝুলিয়েছি এবং দেশনায়ক তারেক রহমানের জনগণের স্বার্থ রক্ষার অবরোধ সফল করার লিখিত ব্যানার লাগিয়ে দিয়েছি। আমি মনে করি বিশ্ববিদ্যালয়ের এই ফ্যাসিস্ট সরকারের আজ্ঞাবহ প্রশাসন জনগনের স্বার্থ রক্ষার অবরোধকে সমর্থন জানিয়ে বিশ্ববিদ্যালয় বন্ধ রাখবেন। আর যদি বিশ্ববিদ্যালয় বন্ধ না রাখেন সামনের যে কোন সহিংসতা এবং অপ্রীতিকর ঘটনার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসন দায়ী থাকবেন। জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রদল বলতে চায় আমাদের এক দফা দাবি আদায় না হওয়া পর্যন্ত যতই হামলা মামলা গ্রেফতার করুক আমরা রাজপথে ছিলাম, আছি, ইনশাআল্লাহ জনগণের দাবি আদায় না হওয়া পর্যন্ত রাজপথেই থাকবো ইনশাআল্লাহ।”

এ বিষয়ে শাখা ছাত্রদলের সাধারণ সম্পাদক সুজন মোল্লা বলেন, “আওয়ামী লীগ ও আওয়ামী দুর্নীতিবাজ সরকারি কর্মকর্তা-কর্মচারীর দুর্নীতির বিচার, জনগণের ভোটাধিকার প্রয়োগ নিশ্চিত, দেশের গণতন্ত্র ফিরিয়ে আনা, দেশের বিচার ব্যবস্থা সংশোধন করা ও এক দফা দাবি আদায়ের এ অবরোধে গণতন্ত্রের মা বেগম খালেদা জিয়ার প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে অবরোধ পালিত হবে না এটা কোনো‌ ভাবেই মেনে নেয়া যায় না। সেই অবরোধের লক্ষ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রদল আজ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গেটে তালা দিয়ে দেশের জনগণের স্বার্থে বিশ্ববিদ্যালয়ের সকল ছাত্র-ছাত্রীকে এ অবরোধ পালনে উৎসাহিত করছি।”

গোপন সূত্রের মাধ্যমে জানা যায়, ২ নভেম্বর (বৃহস্পতিবার) ভোরবেলা বিশ্ববিদ্যালয়ের ৪ নম্বর গেটে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রদলের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহমুদুল হাসানের নেতৃত্বে ছাত্রদল কর্মীরা তালা ঝুলায়। তার সাথে ছিলেন বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সহ-সাধারণ সম্পাদক মেহেদি হাসান, সহ সাংগঠনিক সম্পাদক সাজ্জাদ শান্ত এবং ক্রিড়া সম্পাদক নাফিস।

এ বিষয়ে জানতে চাইলে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান বলেন, “দেশ নায়ক জনাব তারেক রহমানের নির্দেশে এক দফা দাবি আদায়, গনতন্ত্রের মুক্তি, জনগণের ভোটাধিকার ফিরিয়ে দেওয়া আমাদের নৈতিক দায়িত্ব। দেশের বিচার ব্যবস্থা সংশোধন সহ গনতন্ত্রের মা বেগম খালেদা জিয়ার মুক্তি দাবিতে আমরা অবরোধ কর্মসূচি বাস্তবায়ন করছি। সারা দেশে নেতাকর্মী গ্রেফতার ও সকল অন্যায়ের বিরুদ্ধে বেগম খালেদা জিয়ার প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয়ে অবরোধ পালন করা আমাদের নৈতিক দায়িত্ব।”

এ বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর কাজী ফারুক হোসেন বলেন, ‘আমরা বিষয়টি জানতে পেরে তাৎক্ষণিক প্রক্টর স্যারের নির্দেশে ফটকের দুটি তালা ভেঙে ফেলেছি। কিন্তু যারা এই কাজটি করেছে খুবই জঘন্য একটি কাজ করেছে। আমরা বিষয়টি সিসিটিভি ফুটেজে দেখে তদন্ত সাপেক্ষে পরবর্তী ব্যবস্থা নিব।’

উল্লেখ্য, গত রবিবার (২৯ অক্টোবর) এক বিবৃতিতে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) ও সমমনা দলগুলো সারাদেশে তিন দিনের সর্বাত্মক অবরোধ কর্মসূচি ঘোষণা করেছে। ঘোষণা করে দলটি। বিবৃতিতে বলা হয়, দেশে চলমান বিচারহীনতা, অপশাসন, সীমাহীন দুর্নীতি, অনাচার, অর্থ পাচার ও সিন্ডিকেটবাজির ফলে দ্রব্যমূল্যের অব্যাহত ঊর্ধ্বগতিতে বিপর্যস্ত জনগণের জীবন জীবিকা রক্ষার স্বার্থে ও গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার এক দফা দাবি আদায়ের লক্ষে আয়োজিত ২৮ অক্টোবরের মহাসমাবেশে হামলা; নেতা-কর্মীদের হত্যা; বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ আন্দোলনরত বিভিন্ন দলের সহস্রাধিক নেতাকর্মীদের গ্রেফতার; বাড়ি বাড়ি তল্লাশি, হয়রানি ও নির্যাতনের প্রতিবাদে এবং এক দফা দাবি আদায়ের লক্ষ্যে আগামী ৩১ অক্টোবর এবং ১ ও ২ নভেম্বর দেশব্যাপী সর্বাত্মক অবরোধ কর্মসূচি পালন করা হবে।

Share This Post