প্রচ্ছদ / শুভ জন্মদিন / আজ সাংবাদিক-গবেষক জয়ন্ত আচার্যের জন্মদিন

আজ সাংবাদিক-গবেষক জয়ন্ত আচার্যের জন্মদিন

আজ সাংবাদিক-গবেষক জয়ন্ত আচার্যের জন্মদিন। জয়ন্ত আচার্য দেশের বিশিষ্ট সাংবাদিক ও গবেষক। তিনি গোপালগঞ্জের এস এম মডেল স্কুলে এবং বঙ্গবন্ধু মহাবিদ্যালয়ের কীর্তি ছাত্র ছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে সমাজ বিজ্ঞান বিভাগের ছাত্র থাকাকালীন ছাত্রলীগের সক্রিয় কর্মী হিসাবে শহীদ জননী জাহানারা ইমামের নেতৃত্বে গড়ে ওঠা গোলাম আযমের নাগরিকত্ব বাতিল সহ সকল প্রগতিশীল আন্দোলনে সক্রিয় ভাবে অংশ নেন।

দৈনিক লাল সবুজ ও দৈনিক বাংলা থেকে প্রকাশিত বিচিত্রা পত্রিকা থেকে তার সাংবাদিকতার পথ চলা শুরু হয়। পরে তিনি দৈনিক প্রভাত, সাপ্তাহিক ২০০০, ভোরের কাগজ,, বিডি নিউজে, একাত্তর পত্রিকার সফল রিপোর্টার হিসেবে কাজ করছেন। এসব পত্রিকায় সাড়া জাগানো প্রকাশিত অনুসন্ধানী রিপোর্ট দেশে সাড়া জাগায়।

বর্তমান তিনি অন লাইন নিউজ পেপার ও বার্তা সংস্থা ভিনিউজের সম্পাদক ও বরেণ্য সম্পাদক নাঈমুল ইসলাম খানের সম্পাদিত দৈনিক আমাদের নতুন সময়ের বিশেষ সংবাদদাতা হিসাবে দায়িত্ব পালন করছেন।

তিনি বাংলাদেশ অনলাইন মিডিয়া এসোসিয়েশনের সভাপতি, পেশাজীবী সমন্বয় পরিষদের তথ্য ও গবেষণা সম্পাদক, আমরা মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্ম ঐক্যমঞ্চের আহ্বায়ক। দেশের নির্বাচন ও উন্নয়ন কার্যক্রমের উপর গবেষণা প্রতিষ্ঠান বিইডিএসএস এর সমন্বায়ক। ফাউন্ডেশন ফর রিজিওন্যাল ষ্টাষ্টিসের অর্থ বিষয়ক পরিচালক। তিনি জাতীয় সম্প্রচার ও কমিশন গঠন নীতিমালা কমিটির সদস্য ছিলেন।

জয়ন্ত আচার্যের সম্পাদনায় ইতিমধ্যে ছয়টি বই প্রকাশিত হয়েছে: অনুসন্ধানী সাংবাদিকতার ওপর তার আলোচিত গ্রন্থ ‘দৃষ্টির অন্তরালে’ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পাঠ্যসূচিতে অর্ন্তভুক্ত হয়। তার প্রকাশিত গবেষণা গ্রন্থ হলো : আদিবাসী জনপথের পথে প্রান্তে, গাজীপুরের আদিবাসীদের কথা, মুক্তিযুদ্ধে দিনাজপুর, মহাজোট সরকারের উন্নয়ন, গণতন্ত্র উন্নয়নে জননেত্রী শেখ হাসিনা। মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষক এ এস এম সামছুল আরেফিনের সম্পাদিত মুক্তিযুদ্ধে পুলিশের ভূমিকা ও বাংলাদেশের নির্বাচন ৭০ থেকে ২০০৮ গ্রন্থের গবেষণা সমন্বয়ের দায়িত্ব পালন করেছেন। ৭১ এর ২৫ মার্চের কালো রাতের উপর কাওসার চৌধুরির নির্মিত সেই রাতের বলতে এসেছি সহকারী প্রযোজক হিসাবে কাজ করেছেন।

জয়ন্ত আচার্য মুক্তিযুদ্ধের চেতনার আলোকে একটি অসাম্প্রদায়িক গণতান্ত্রিক উন্নত বাংলাদেশ বির্নিমাণের স্বপ্ন দেখেন। সেই লক্ষ্যেই তার নিরন্তর পথ চলা।

দৈনিক অর্থনীতির কাগজ পরিবারের পক্ষ থেকে সাংবাদিক-গবেষক জয়ন্ত আচার্যকে জন্মদিনে শুভেচ্ছা।

About arthonitee

Check Also

শুভ জন্মদিন শেখ ফজলে ফাহিম

  ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) জ্যেষ্ঠ সহ-সভাপতি শেখ ফজলে ফাহিম …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *