প্রচ্ছদ / সম্পাদকীয় / শুনতে হবে পোশাককর্মীদের দাবি

শুনতে হবে পোশাককর্মীদের দাবি

এহছান খান পাঠান:
বাংলাদেশের অর্থনীতির গতিপ্রবাহ অনেকটাই ঠিক থাকে পোশাকখাত থেকে আসা রেমিটেন্সে। মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত বাংলাদেশে একালের জীবনযোদ্ধা পোশাককর্মীরা। দুঃখজনক বাস্তবতা হচ্ছে পোশাকখাতের উন্নতি হলেও এক্ষেত্রে বিরাট অবদান রাখা শ্রমিকদের জীবন-মানের তেমন কোনো উন্নতি হয়নি।

গতকাল রোববারও বকেয়া বেতন-ভাতা পরিশোধ, ন্যূনতম মজুরি কাঠামো বৃদ্ধি ও বাস্তবায়নের দাবিতে সকাল ৯টার পর থেকে পোশাককর্মীরা উত্তরার জসীমউদদীন, আজমপুর থেকে আব্দুল্লাহপুর পর্যন্ত সড়কে অবস্থান নেন।
রপ্তানি আয় বাড়ানোর সাথে সাথে ‘মেড ইন বাংলাদেশ` ব্র্যান্ডিং- এর মাধ্যমে বহির্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তিও উজ্জ্বল করছে পোশাককর্মীরা। তাই কর্তৃপক্ষের উচিত হবে শ্রমিকদের দাবি শোনা, তাদের সাথে কথা বলে একটি যুক্তিগ্রাহ্য সমাধানের পথ বের করা। পোশাকখাতের সার্বিক উন্নতিকল্পে শ্রমিকদের সার্বিক কল্যাণ নিশ্চিত করে পোশাক খাতের একটি ইতিবাচক ভাবমূর্তি বজায় রাখা অত্যন্ত জরুরি।

শ্রমিকদের জীবনমানের সার্বিক উন্নতিকল্পে অবিলম্বে তাদের দাবি-দাওয়ার ব্যাপারে কার্যকর পদক্ষেপ নেওয়া উচিত। শ্রমিকদের ন্যূনতম মজুরি বাড়ানো, গ্র্যাচুইটি পাওয়ার নিশ্চয়তা, প্রয়োজন পড়লে ছুটি, কথায় কথায় ছাঁটাই বন্ধ করা এসব তো যৌক্তিকই মনে হয়।

(এহছান খান পাঠান, বার্তা সম্পাদক , দৈনিক অর্থনীতির কাগজ)

About arthonitee

Check Also

সাইবার ক্রাইমে নতুন সংযোজন “ডিপফেক “

(এহছান খান পাঠান): ডিপফেক হচ্ছে ‘ডিপ লার্নিং’ আর ‘ফেক ভিডিও’ এই দু’টি শব্দের মিশেল। ফটোশপ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *