প্রচ্ছদ / মতামত / নতুন মন্ত্রিসভা ; প্রধানমন্ত্রীর গুডবুকে ফারুক খান

নতুন মন্ত্রিসভা ; প্রধানমন্ত্রীর গুডবুকে ফারুক খান

এহছান খান পাঠান:
নতুন মন্ত্রিসভা গঠিত হতে যাচ্ছে আগামী সোমবার। কেবিনেটের বিষয়টা সম্পূর্ণ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিষয়। এখানে অন্য কারো প্রবেশের সুযোগ নেই।
এবার মন্ত্রিসভায় একঝাঁক নতুন মুখ দেখা যেতে পারে-এমন গুঞ্জনই শোনা যাচ্ছে। নতুনদের উদ্যোম ও পুরনোদের অভিজ্ঞতা নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার নতুন সরকারের যাত্রা শুরু করতে যাচ্ছেন। প্রধানমন্ত্রী এখন তালিকা করছেন, আর ভাবছেন কীভাবে সাজাবেন মন্ত্রিসভা। কতজন নিয়ে এ মন্ত্রিসভা গঠিত হবে সেটাও তিনি বিশ্বস্তদের সঙ্গে আলোচনা করছেন। মন্ত্রিসভার কলেবর এবার বাড়ার সম্ভাবনা রয়েছে । মন্ত্রিসভায় মহাজোটের শরিক ওয়ার্কার্স পার্টি ও জাসদের একটি করে পদ বহাল থাকছে। আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির মনোনয়নবঞ্চিত নেতাদের মধ্যে কেউ কেউ টেকনোক্র্যাট কোটায় নতুন মন্ত্রিসভায় স্থান পেতে পারেন।

সরকারের পাশাপাশি দলীয় কর্মকাণ্ড আরও বেগবান করার লক্ষ্যে শেখ হাসিনা আগামী জাতীয় সম্মেলনে শীর্ষ নেতৃত্বে ব্যাপক রদবদল করতে পারেন বলে শোনা যাচ্ছে। যারা নতুন মন্ত্রিসভায় থাকতে পারবেন না তাদের রাখা হবে দলের গুরুত্বপূর্ণ পদে।

অর্থমন্ত্রী হিসেবে যাদের নাম আলোচনায় আসছে তাদের মধ্যে রয়েছেন- আবুল মাল আবদুল মুহিত, মুহিতের ছোট ভাই ড. এ কে আবদুল মোমেন, সাবেক গভর্নর ড. ফরাসউদ্দিন, প্রধানমন্ত্রীর অর্থনীতি বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমানের নাম।

এ ছাড়া মন্ত্রিসভায় নতুন যাদের নাম আলোচনা হচ্ছে তাদের মধ্যে রয়েছেন- শেখ ফজলুল করিম সেলিম, মুহম্মদ ফারুক খান, ড. আবদুর রাজ্জাক, মুস্তাফা জব্বার, সাবের হোসেন চৌধুরী, ফজলে হোসেন বাদশা, সাংবাদিক শফিকুর রহমান, আকবর হোসেন পাঠান (নায়ক ফারুক), ডা. দীপু মনি, নাজমুল হাসান পাপন, ড. হাছান মাহমুদ, ডা. হাবিবে মিল্লাত, একেএম রহমতুল্লাহ, খালিদ মাহমুদ চৌধুরী, ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, মাশরাফি বিন মর্তুজা, ইসরাফিল আলম, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, নাহিম রাজ্জাক, সিমিন হোসেন রিমি ও জুয়েল আরেং।

(এহছান খান পাঠান, বার্তা সম্পাদক, দৈনিক অর্থনীতির কাগজ)

About arthonitee

Check Also

প্রধানমন্ত্রীর সাক্ষাৎ চাইলেন কিডস মিডিয়ার আরিফ

দক্ষিন এশীয় অঞ্চলের শিশু গণমাধ্যম প্রধান ও কিডস মিডিয়ার সি,ই,ও আরিফ রহমান শিবলী প্রধানমন্ত্রী শেখ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *