প্রচ্ছদ / সম্পাদকীয় / স্পষ্ট নয় এমন জয়-পরাজয়ের মিশ্রণই জীবন

স্পষ্ট নয় এমন জয়-পরাজয়ের মিশ্রণই জীবন

এহছান খান পাঠান:

আমরা তো যে কোনও বিষয়েই অতি সহজেই মন্তব্য করে থাকি । বিচারক অর্থাৎ যার যাতে রায় দেয়ার ক্ষমতা থাকে তাকে তুলাদন্ডের ধাধাটা বুঝতে হবে । পাল্লার এক প্রান্তে থাকে প্রত্যাশা অন্য প্রান্তে থাকে আশঙ্কা । আশঙ্কার দিকটা ভারি হলে আশা রূপান্তরিত হয় নির্বাক আতঙ্কে । প্রত্যাশার দিকটা ভারি হলেই শুধু আমরা বিজয় উল্লাসে মগ্ন হতে চাই । আসলে জীবন হচ্ছে সমাধান হয়নি এমন সমস্যা, সমাধান হয়েছে এমন সমস্যা, দ্ব্যর্থবোধক সাফল্য এবং স্পষ্ট নয় এমন জয়-পরাজয়ের মিশ্রণ । দ্ব্যার্থবাধক সাফল্য এজন্য ই বলছি সব সফলতাই যে সফলতা তা কিন্তু একেবারেই সত্য নয় ।
যে বিষয়টি অতি জরুরি তা হচ্ছে জীবনকে মোকাবেলা করা । কারন আমরা বাস্তবতার বিশ্লেষণ করি, কারন খুজি, পরিনতি খুজি কিন্তু ব্যর্থতার পুনরাবৃত্তি যাতে না হয় এমন অভিজ্ঞতা আহরনের চেষ্টা কম করি । আশা, স্বপ্ন, লক্ষ্য সব যখন ভেঙ্গে পড়ে সেই ধ্বংসস্তুপের মধ্যেই কিন্তু লুকিয়ে থাকে সুবর্ণ সুযোগ । এটা আমরা বিশ্বাস করতে চাই না ।

আসলে নিজেকে কখনো তুচ্ছ বা অসহায় মনে না করাই উচিত । আমি কিছু করতে পারব না বা আমাকে দিয়ে কিছু হবে না বিষয়টি ভাবা অবাস্তব । আল্লাহ তায়ালা প্রত্যেকটি জীবনকে সৃষ্টি করেছেন কোন না কোনও নির্দিষ্ট কাজ করার জন্য । তার ইচ্ছা বা তার আনুকূল্য ই আমাদেরকে সেই পুর্ব নির্দিষ্ট কাজ সম্পাদনে সাহায্য করবে । পৃথিবীতে তারাই বেশি সফলতা লাভ করে যারা বুঝতে পারে তাদের দিয়ে কি হবে?
মানুষ তার স্বপ্নের চেয়েও বড় । মানুষ যা ভাবে তা করতে পারবেই যদি তার লক্ষ্য অটুট থাকে এবং তার ভাবনা বাস্তবায়নে সদাচেষ্ট থাকে । তবে তাকে অবশ্যই তার সীমা, ক্ষমতার সাথে সমন্বয় করেই তাকে ভাবতে হবে । অলীক কোন চাওয়া বা ভাবনা তো অলৌকিকভাবে ছাড়া পাওয়া যাবে না । আর প্রতিযোগিতার ভয়ে ভীত হওয়াটাও কিন্তু একদমই ঠিক না । লাখ লাখ শুক্রাণুর প্রতিযোগিতায় সফল হয় একটি, তৈরি হয় ভ্রুন, জন্ম নেয় মানব শিশু । সুতারাং পৃথিবীতে আসার আগেই তো পুরোদমে প্রতিযোগিতা করে ই আসতে হয়েছে । তবে বর্তমান সমাজে নেতিবাচক যে প্রবনতা লক্ষ্য করা যায় তাহলো প্রতিযোগীদেরকেই আমরা প্রতিপক্ষ ভাবতে থাকি । বিষয়টি ঠিক নয়, কারন আমার ভাগ্যে যেটা আছে সেটা তো কেউ খন্ডাতে পারবে না । সুতারাং এগিয়ে যেতে হবে নিজের উপরে আস্থা রেখে, লক্ষ্য অটুট রেখে । তাহলে ই সফলতা আসবে । আল্লাহ তায়ালা কারো কর্ম বা পরিশ্রমকে ব্যর্থ করেন না ।

(এহছান খান পাঠান, বার্তা সম্পাদক, দৈনিক অর্থনীতির কাগজ)

About arthonitee

Check Also

পরীক্ষা পেছানোয় অসন্তুষ্ট অভিভাবকরা

আগামী ডিসেম্বরের শেষে বা জানুয়ারির শুরুতে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। সেই হিসেবে নির্ধারিত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *