প্রচ্ছদ / সফলতার গল্প / চায়না কমলা লেবুর চাষ করে ভাগ্যের চাকা ঘুরিয়েছেন চুয়াডাঙ্গার ওমর ফারুক খান

চায়না কমলা লেবুর চাষ করে ভাগ্যের চাকা ঘুরিয়েছেন চুয়াডাঙ্গার ওমর ফারুক খান

 

মামুন মোল্লা (চুয়াডাঙ্গা):

২০১৬ সালে ওমর ফারুক খুলনা হতে ১০০ টি চায়না কমলা লেবুর চারা কিনে ১ বিঘা জমিতে রোপন করেছিলেন। ভালো পরিচর্চার মাধ্যমে প্রতিটি চারা সুস্থ সবল ভাবে বেড়ে ওঠে। এবং বছর পেরোতেই গাছে ফল ধরতে শুরু করে।
বর্তমানে তার প্রতিটা গাছেই প্রচুর পরিমানে ফল ধরেছে। বাজারের চায়না কমলার চেয়ে তার বাগনের কমলা অনেক উন্নত ও সুস্বাদু। সম্পূর্ণ ক্যেমিক্যাল ও কীটনাশক বিহীন এ ফলের মিষ্টতা বাজারের পাওয়া ফলের চেয়েও উন্নত। এ বছরে রাজধানীর কারওয়ান বাজারে তিনি একশটি গাছ থেকে পাইকারী ১০০ টাকা কেজি দরে প্রায় পাঁচ লক্ষ টাকার অধিক চায়না কমলা বিক্রি করেছেন। কষ্টে অর্জিত এ ফলের মুল্য পেয়ে তিনি এখন বেশ স্বাবলম্বী। ভালো ফলন পেয়ে তিনি এখন একটি নার্সারী তৈরী করেছেন সেখানে বিভিন্ন ফলের চারা তৈরী করেছেন। ওমর ফারুক বেকার যুবকদের প্রতি আহবান জানান দেশীয় ভাবে ফলের চাষ করে অতি সহজেই স্বাবলম্বী হওয়া যাই। বিদেশ গামী মানুষের প্রতি আহবান জানান এ রকম চাষ করলে আর বিদেশ যাওয়ার প্রয়োজন হবেনা।

বানিজ্যিক ভাবে এ কমলার চাষ করা গেলে বিদেশ থেকে ফল আমদানী করা লাগবে না বলে জানান কৃষি বিভাগ। এ বিষয়ে জীবননগর উপজেলার কৃষি অফিসার মোঃ- আলী জিন্নাহ জানান জীবনগর উপজেলার নিধিকুন্ড গ্রামের ওমর ফারুক এক বিঘা জমিতে ১০০ টি চারা রোপন করে প্রথম দেশীয় ভাবে চায়না কমলার চাষ শুরু করেন। এভাবে কৃষকরা উদ্যোগী হয়ে কমলার চাষ করলে দেশের চাহিদা পুরনের পাশাপাশি বৈদেশিক ভাবে রাপ্তানী করা সম্ভব বলে মনে করেন। দেশীয় অর্থনীতি মানদন্ড আরও প্রসারিত হবে। দেশীয় ভাবে ফল চাষ করতে পারলে দেশ একদিন সোনার দেশে পরিনিত হবে।

About arthonitee

Check Also

এ দিনটির অপেক্ষাতেই ছিলাম : আশরাফুল

জাতীয় ক্রিকেট লিগে ঢাকা মেট্রোপলিশের হয়ে খেলছেন মোহাম্মদ আশরাফুল। আগামীকাল থেকে পঞ্চম রাউন্ড শুরু হবে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *