প্রচ্ছদ / তথ্যপ্রযুক্তি / ফেসবুক হোমপেজে অ্যাড বা কনটেন্ট কিভাবে আসে?

ফেসবুক হোমপেজে অ্যাড বা কনটেন্ট কিভাবে আসে?

এহছান খান পাঠান:
গুগলে স্ক্যানার এর ব্রান্ড এবং দরদাম জানতে সার্চ দিয়েছিলাম। পরদিন থেকে দেখি আমার ফেসবুক হোমপেজ জুড়ে একগাদা স্ক্যানার সম্পর্কিত বিজ্ঞাপন। একদিনের সার্চের ধাক্কায় (তাও ফেসবুক সার্চ না, গুগল সার্চ) আমার ফেসবুক হোমপেজ এভাবে বদলে গেল।

এখন ভাবতে পারেন এসব অ্যাড বা কনটেন্ট তো কোনো মানুষ বসে বসে সিলেক্ট করে না। তাহলে আসে কোত্থেকে?
আমরা যত ইনফরমেশন সার্চ ইঞ্জিনকে দেই , তার উপর ভিত্তি করে রেনডমলি কনটেন্ট আসে ।যেই কনটেন্ট আসলে আমি বেশিক্ষণ সাইটে বসে থাকছি সেই বিষয়গুলোই আমার সামনে আসবে। ইউটিউব বা ফেসবুক তো আমাদের বসিয়ে রাখার এক পারফেক্ট অ্যালগোরিদম বানিয়ে ফেলেছে। এই অ্যালগোরিদমগুলোর মধ্যে তো মোরালিটি নেই, সত্য-মিথ্যা-ভালো-খারাপ তো তাদের শেখানো হয়নি। তাদের খালি শেখানো হয়েছে কীভাবে মানুষগুলোকে স্মার্টফোন আর কম্পিউটারের স্ক্রিনের সামনে আটকে রাখা যায়।

পরে একটা বিষয় খেয়ালে আসলো। ফেসবুক যদি টের পায় আপনি ডিপ্রেসড, তাহলে আপনার হোমপেজ ভরে দিবে ডিপ্রেসিং জিনিস দিয়ে। একটু রেসিজমের ছোঁয়া থাকা লোকজন দেখবে এক্সট্রিম রেসিস্ট জিনিসপাতি, একটু সেক্সিস্টদের জন্য থাকবে এক্সট্রিম সেক্সিজম, আর পার্ভার্টদের জন্য তো কথাই নাই। কত মানুষ যে ফেসবুকের হোমপেজ স্ক্রল করেই সুইসাইডাল কিংবা মলেস্টার হয়ে গেছে তার হিসাব কে রাখে?
আবার ইউটিউবে আপনি যদি সাইকোপ্যাথদের নিয়ে একটা ডকুমেন্টারি দেখা শুরু করেন, দেখবেন কয়েক ঘন্টার মধ্যে বিশ্বের সব কুৎসিত সাইকোপ্যাথদের সাথে আপনার পরিচিত হওয়া শেষ। ইউটিউব কিন্তু তখন আপনারে আর ভালো জিনিস দেখাবে না, দেখাবে কন্ট্রোভার্শিয়াল জিনিসই। কারণ ইউটিউব বুঝে মানুষ আসলে কোনটা বেশি খায়। এমনি করে কারো মধ্যে যদি একটু মৌলবাদী প্রবণতা থাকে, ইউটিউব তাকে কয়েকদিনে মধ্যেই পুরোদস্তর জঙ্গি বানিয়ে দিতে পারবে।

এহছান খান পাঠান
বার্তা সম্পাদক, দৈনিক অর্থনীতির কাগজ
নির্বাহী পরিচালক, আইসিটি ক্যারিয়ার

About arthonitee

Check Also

‘লাইক’ বাটন থাকছে না টুইটারে

মাইক্রো ব্লগিং সাইট টুইটার তাদের পোস্ট থেকে ‘লাইক’ বাটন উঠিয়ে নিচ্ছে। এর ফলে টুইটার পোস্ট …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *