প্রচ্ছদ / ব্যাবসা-বাণিজ্য / টুঙ্গিপাড়া এক্সপ্রেসের যাত্রা শুরু আজ

টুঙ্গিপাড়া এক্সপ্রেসের যাত্রা শুরু আজ

আজ পহেলা নভেম্বর ঈশ্বরদী হয়ে রাজশাহীতে যাত্রা শুরু করছে টুঙ্গিপাড়া এক্সপ্রেস। অবশেষে দক্ষিণাঞ্চলের মানুষের স্বপ্ন পূরণ হচ্ছে। চালু হতে যাচ্ছে গোপালগঞ্জসহ দেশের দক্ষিণাঞ্চলের মানুষের স্বপ্নের রেল।

প্রথমে ট্রেনটির নাম ‘বঙ্গমাতা এক্সপ্রেস’ করা হলেও পরবর্তীতে ‘টুঙ্গিপাড়া এক্সপ্রেস’ নামকরণ করা হয়।

বৃহস্পতিবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে গোপালগঞ্জ-রাজশাহী রুটে ‘টুঙ্গিপাড়া এক্সপ্রেস’র উদ্বোধন করবেন। এরপরই দক্ষিণাঞ্চল থেকে পশ্চিমাঞ্চল ছুটবে নতুন ট্রেন টুঙ্গিপাড়া এক্সপ্রেস।

রেলওয়ের পাকশী বিভাগীয় ম্যানেজার (ডিআরএম) নাজমুল ইসলাম এসব তথ্য নিশ্চিত করেছেন।

পাকশী বিভাগীয় রেলওয়ে প্রকৌশলী-১ রিয়াদ আহম্মেদ জানান, ব্রিটিশ শাসনামলে নির্মিত রাজবাড়ির কালুখালী থেকে গোপালগঞ্জের ভাটিয়াপাড়া রেলপথে ১৯৯৭ সালের ১৯ আগস্ট ট্রেন চলাচল বন্ধ হয়। এরপর কাসিয়ানী- গোপালগঞ্জ-টুঙ্গিপাড়া নতুন রেললাইন প্রকল্প ২০১১ সালে পুনরুদ্ধার কাজ শুরু হয়।

২০১৩ সালের ২ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা কালুখালী- ভাটিয়াপাড়া রেলরুটে ৩২০ কোটি ৮৫ লাখ টাকা ব্যয়ে রেলপথ কাজের উদ্বোধন করেন। পরে কাসিয়ানী থেকে গোবরা পর্যন্ত রেললাইনে ২০১৫ সালের নভেম্বরে নির্মাণ কাজ শুরু হওয়ার পর চলতি বছরের সেপ্টেম্বরে শেষ হয় এই রেলপথের কাজ।

২৫৮ কোটি টাকা ব্যয়ে গোপালগঞ্জ জেলার কাশিয়ানী থেকে গোবরা পর্যন্ত ৪৪ কিলোমিটার দীর্ঘ এ রেললাইনটির নির্মাণ কাজ শেষ হয়। ম্যাক্স গ্রুপ ও তমা গ্রুপ নামে দুটি ঠিকাদারি প্রতিষ্ঠান রেললাইন নির্মাণ করে।

মধুমতি নদীর ওপর একটি রেলসেতু, ছয়টি রেলস্টেশন, ৪৩টি কালভার্ট নিয়ে তৈরি এই রেলপথ। গত ২৭ সেপ্টেম্বর কাসিয়ানী থেকে গোপালগঞ্জ হয়ে চরবয়রা পর্যন্ত নতুন রেললাইনে পরীক্ষামূলকভাবে ট্রেন চালিয়েছেন পশ্চিমাঞ্চল রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা। বিভিন্ন স্টেশনে থেমে থেমে এ রেললাইন দিয়ে ট্রেন চলাচলের উপযোগী কিনা তা পরীক্ষা করে দেখেছেন।

পশ্চিমাঞ্চল রেলওয়ের পাকশী বিভাগীয় পরিবহন কর্মকর্তা (ডিটিও) আবদুল্লাহ আল মামুন জানান, ৭৮৩নং টুঙ্গিপাড়া এক্সপ্রেস ট্রেনটি গোপালগঞ্জ থেকে রাজশাহী পৌঁছাতে সময় লাগবে প্রায় ৬ ঘণ্টা ৫০ মিনিট। শোভন ও শোভন চেয়ারে ৬৪৮ জন যাত্রী, ৮টি কোচ সর্বমোট ১৬টি বগি দিয়ে দুটি ট্রেন রাজশাহী-গোপালগঞ্জ-রাজশাহী রুটে নিয়মিত চলাচল করবে।

বৃহস্পতিবার ৭৮৩নং টুঙ্গিপাড়া এক্সপ্রেস ট্রেনটি গোপালগঞ্জ থেকে সকাল ১০টায় ছেড়ে ছোট বহিরাবাগ, কাসিয়ানী, বোয়ালমারী বাজার, মধুখালী জং, কালুখালী জং, কুমারখালী, কুষ্টিয়া, পোড়াদহ, ভেড়ামারা, ঈশ্বরদী জংশন হয়ে রাজশাহী পৌঁছাবে। পরদিন একইভাবে ট্রেনটি রাজশাহী থেকে ছেড়ে গোপালগঞ্জ পৌঁছাবে।

৭৮৩নং রাজশাহী-গোবরাগামী ট্রেনটি সপ্তাহে মঙ্গলবার, গোবরা-রাজশাহীগামী ৭৮৪নং ট্রেনটি সপ্তাহে সোমবার বন্ধ থেকে বাকি দিনগুলোতে চলাচল করবে।

About arthonitee

Check Also

ব্যাংক ঋণ কমলেও দেনা বাড়ছে সরকারের

বেশি মুনাফার আশায় সঞ্চয়পত্রে ঝুঁকছেন বিনিয়োগকারীরা। যার কারণে বাজেটের ঘাটতি পূরণে বড় অংশই আসছে এখান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *