প্রচ্ছদ / তথ্যপ্রযুক্তি / ‘লাইক’ বাটন থাকছে না টুইটারে

‘লাইক’ বাটন থাকছে না টুইটারে

মাইক্রো ব্লগিং সাইট টুইটার তাদের পোস্ট থেকে ‘লাইক’ বাটন উঠিয়ে নিচ্ছে। এর ফলে টুইটার পোস্ট থেকে হৃদয় আকৃতির ‘লাইক’ বাটন আর থাকছে না। টুইটারের সহপ্রতিষ্ঠাতা জ্যাক ডোরসি এ ঘোষণা দিয়েছেন।

জ্যাক ডোরসির উদ্ধৃতি দিয়ে দ্য টেলিগ্রাফের প্রতিবেদনে বলা হয়েছে, ডোরসি লাইক ফিচারটি নিয়ে মোটেও সন্তুষ্ট নন। এটা থেকে শিগগিরই মুক্তি চান তিনি। সম্প্রতি তিনি মার্কিন কংগ্রেসের মুখোমুখি হন। সেখানেই তিনি এসব কথা বলেন।

তিনি এ-ও বলেছেন, শীঘ্রই নয়, তবে কোনো একসময় ‘লাইক’ বাটনটি সরে যাবে।

টুইটারের যোগাযোগ দল লাইক বাটনের ভবিষ্যৎ সম্পর্কে সোমবার এক পোস্টে জানিয়েছে, আমরা বলতে চাই সামাজিক যোগাযোগমাধ্যমটিতে যাতে সুস্থ পরিবেশে কথোপকথন চালানো যায়, সেজন্য সবকিছু পুনরায় ভেবে দেখা হচ্ছে। এর মধ্যে লাইক বাটনের বিষয়টিও রয়েছে।

২০১৫ সালে প্রথম টুইটারে বর্তমান লাইক বাটনটি চালু করা হয়। এর আগে তারকা আকৃতির ‘ফেবারিট’ বোতামের প্রচলন ছিল।

এ বছরের মার্চে বুকমার্ক সুবিধা চালু করেছিল টুইটার। এতে লাইক বোতাম না চেপেই ব্যবহারকারীরা গোপনে টুইট বার্তা সংরক্ষণ করতে পারেন। এ থেকেই লাইক বোতাম নিয়ে টুইটারের অবস্থান সম্পর্কে পরিষ্কার ধারণা পাওয়া যায়। তা ছাড়া স্বয়ং প্রধান নির্বাহী নিজেই সুবিধাটি পছন্দ করছেন না।

একটি টুইট পছন্দ হলে তার প্রতিক্রিয়া হিসেবে ইউজাররা ‘লাইক’ বোতামটি ব্যবহার করে থাকেন। এই মাইক্রো ব্লগিং সাইটের লাইক বোতামটি ক্লিক করলে একটি লাল হার্টের আকার ফুটে ওঠে। সেভাবেই বুঝিয়ে দেয়া যায় টুইটটি আপনার পছন্দ। কিন্তু এবার সেই বোতামটি আর খুঁজে পাওয়া যাবে না।

লাইক এর পরিবর্তে কী বোতাম আনা হবে কিংবা কীভাবে ইউজাররা নিজেদের প্রতিক্রিয়া দেবেন, তা অবশ্য এখনও চূড়ান্ত হয়নি। টুইটারের তরফ থেকে বলা হয়েছে, এ বিষয়ে আরও খানিকটা চিন্তা-ভাবনা করা হবে।

About arthonitee

Check Also

শর্টহ্যান্ড বা সাঁট-লিপি প্রশিক্ষণ দিচ্ছে আইসিটি ক্যারিয়ার

যারা শর্টহ্যান্ড লিখতে পারে তাদেরকেই সাঁট-লিপিকার বলে। বাক্যকে সংক্ষিপ্ত রূপে লিখাকেই শর্টহ্যান্ড বা সাঁট-লিপি বলে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *