প্রচ্ছদ / তথ্যপ্রযুক্তি / শর্টহ্যান্ড বা সাঁট-লিপি প্রশিক্ষণ শুরু হচ্ছে ২ নভেম্বর থেকে

শর্টহ্যান্ড বা সাঁট-লিপি প্রশিক্ষণ শুরু হচ্ছে ২ নভেম্বর থেকে

যারা শর্টহ্যান্ড লিখতে পারে তাদেরকেই সাঁট-লিপিকার বলে। বাক্যকে সংক্ষিপ্ত রূপে লিখাকেই শর্টহ্যান্ড বা সাঁট-লিপি বলে। সাঁট-মুদ্রাক্ষরিক হলো টাইপ করা বুঝায়। যারা টাইপমেশিনে বা কম্পিউটারে টাইপ করতে পারে তাদেরকেই মুদ্রাক্ষরিক বলে। আগে এর বহুল ব্যবহার ছিল। বর্তমানে এদের ব্যবহার খুবই সীমিত পর্যায়ে আছে। যারা সাংবাদিকতার সাথে যুক্ত আছেন তাদের মাঝে বেশীর ভাগ সাংবাদিক শর্টহ্যান্ড লিখায় অভ্যস্ত। বিদেশী ডেলিগেট আসে এমন অফিস বা প্রতিষ্ঠানে শাঁট-লিপিকারের প্রয়োজন হয়।

চাকরির ক্ষেত্র:
আধুনিক প্রতিযোগিতামূলক ব্যবসা-বাণিজ্য তথা অফিস-আদালতে শর্টহ্যান্ডের গুরুত্ব ও ভূমিকা অপরিসীম। এর সাহায্যে অফিসের যাবতীয় কার্যাবলি অতি সহজে অত্যন্ত দক্ষতার সাথে সম্পাদন করা যায়। বিশেষ করে শ্রুতলিপি (Dictation) নেয়ার সময় এর কোনো বিকল্প নেই। গবেষণায় দেখা গেছে, একজন মানুষ স্বাভাবিকভাবে মিনিটে ৬০টি শব্দ মুখে উচ্চারণ করতে পারে। কিন্তু কোনো মানুষ মিনিটে ৬০টি শব্দ লিখতে পারে না। অথচ গুরুত্বপূর্ণ ব্যক্তিদের মুখে উচ্চারিত বা বক্তৃতায় বিবৃত সব শব্দই অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই এসব কথা ধরে রাখার জন্য শর্টহ্যান্ডের মতো একটি কৌশল প্রয়োজন। তাছাড়া শর্টহ্যান্ড শুধুমাত্র অফিস-আদালতেই সীমাবদ্ধ নয়। ব্যক্তিগত ডায়েরি, শ্রেণী কক্ষের পড়া ইত্যাদি শর্টহ্যান্ডের মাধ্যমে লিপিবদ্ধ করা যায়।

দেশের প্রায় সকল সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠান সমূহে স্টেনো-টাইপিষ্ট, স্টোনোগ্রাফার (পি.এ), অফিস সহকারী কাম-মুদ্রারিক ও কম্পিউটার অপারেটর পদে অসংখ্য শুন্য পদ রয়েছে। এ সমস্ত প্রতিষ্ঠানে বিধি মোতাবেক বার বার নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েও অনেক সময় যোগ্যতা সম্পন্ন ব্যক্তি না পাওয়ায় লোকবল নিয়োগে দারুণ সংকট দেখা দিচ্ছে। প্রায় প্রতিদিনই বিভিন্ন পত্র-পত্রিকায় কোননা কোন সরকারি-স্বায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠানে এ সমস্ত পদে নিয়োগ বিজ্ঞপ্তি দেখা যায়।

কোর্স কোথায় করবেন?
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সমাজসেবা অধিদফতরের নিবন্ধিত প্রতিষ্ঠান নাছিমা এনাম ফাউন্ডেশনের সহযোগী প্রতিষ্ঠান আইসিটি ক্যারিয়ার দেশের আর্থসামাজিক উন্নয়নের সাথে সম্পর্কিত বিভিন্ন সেক্টরের বিশেষায়িত বিষয়ের ওপর ২০০৪ সাল থেকে প্রশিক্ষণ প্রদান করে আসছে।
যোগাযোগ: কনকর্ড এম্পোরিয়াম (১৩৫, নিচতলা), ২৫৩-২৫৪ এলিফ্যান্ট রোড, কাটাবন, ঢাকা। ০১৭১২৯১১৫৬৯

About arthonitee

Check Also

ফেসবুক সদর দফতরে বোমা আতঙ্ক

জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের সদর দফতরে বোমা আতঙ্ক ছড়িয়ে পড়েছে। বোমা হামলা থেকে বাঁচতে তাৎক্ষণিকভাবে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *