প্রচ্ছদ / খেলা / দেশের সর্বকনিষ্ঠ ফিদে মাস্টার ফাহাদকে পৃষ্ঠপোষকতা দেয়া রাষ্ট্রের দায়িত্ব

দেশের সর্বকনিষ্ঠ ফিদে মাস্টার ফাহাদকে পৃষ্ঠপোষকতা দেয়া রাষ্ট্রের দায়িত্ব

দেশের সর্বকনিষ্ঠ ফিদে মাস্টার ফাহাদ এবার জর্জিয়ার বাটুমি শহরে অনুষ্ঠিত ৪৩তম বিশ্ব দাবা অলিম্পিয়াড থেকে আন্তর্জাতিক মাস্টার নর্ম অর্জন করেছে।আইএম টাইটেল পেতে হলে ৩টি নর্ম অর্জন করতে হয়। আর ২টি নর্ম পেলেই মোঃ ফাহাদ রহমান ফিদে মাস্টার থেকে আন্তর্জাতিক মাস্টার হয়ে যাবেন।

ফাহাদের ভবিষ্যতে আইএম ও জিএম নর্ম অর্জন করার জন্য দরকার ইউরোপে বড় মাপের আন্তর্জাতিক আসর এবং গ্র্যান্ডমাস্টার কোচিং যার জন্য দরকার স্পন্সর যা এই মুহুর্তে ফাহাদের নেই। বিভিন্ন কোম্পানি এগিয়ে আসলে হয়ত বাংলাদেশের ফাহাদ খেলবে ওয়ার্ল্ড কাপ এবং ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ।
দাবাড়ু ফাহাদ দেশের বাইরে, বাংলাদেশের হয়ে অনেক শিরোপা জিতেছেন।

সে দেশের হয়ে ৮টি স্বর্ণ পদক, ৫টি রৌপ্য পদক এবং, ৫টি ব্রোঞ্জ পদক জিতেছেন। দেশের ভিতর ৩টি ন্যাশনাল গোল্ড আছে তার। ৭ বার অ্যাওয়ার্ড পেয়েছেন, তার মধ্যে বর্ষসেরা হয়েছেন ৫বার এবং ২বার হয়েছেন রাইজিং খেলোয়াড় হিসেবে।

দেশের বাইরে সেরা অর্জন ১৪তম দুবাই জুনিয়র দাবায় চ্যাম্পিয়ন হওয়া। সেরা খেলা বিশ্ব দাবা অলিম্পিয়াডে ৮ম রাউন্ডে রোমানিয়ার শক্তিশালী গ্র্যান্ডমাস্টার ভাজডা লেভেন্তের সঙ্গে জয় নিয়ে বাংলাদেশ টিমকে জেতানো।

সেরা রেটিং ২৩৮১ (অক্টোবর ২০১৮)। ক্যারিয়ারের প্রথম অলিম্পিয়াড খেলে সেখান থেকে একটা নর্ম অর্জন করা।

এই নর্ম যে কেউ অর্জন করতে পারে না, এটা অর্জন করা এতটা কঠিন যে ৯০% দাবাড়ু নর্ম অর্জন এর খুব কাছে গিয়েও নর্ম অর্জন করতে পারে না। এবারের বিশ্ব দাবা অলিম্পিয়াডে ওপেন বিভাগে খলেছে ১৮০ দেশের ৯১৮ জন দাবাড়ু। বিশ্ব দাবা অলিম্পিয়াডে সব দেশ থেকে বাছাই করে শীর্ষ ৫ জনকে এই আসরে খেলতে চান্স দেওয়া হয়। এর মধ্যে নর্ম পেয়েছেন মাত্র ১৮ জন। তার মধ্যে ৬ নম্বরে আছে বাংলাদেশের মোঃ ফাহাদ রহমান, অবশ্যই এটা গর্ব করার মত খবর।

About arthonitee

Check Also

পরীক্ষা পেছানোয় অসন্তুষ্ট অভিভাবকরা

আগামী ডিসেম্বরের শেষে বা জানুয়ারির শুরুতে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। সেই হিসেবে নির্ধারিত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *