প্রচ্ছদ / কর্পোরট / বেসরকারি মেডিকেল-ডেন্টাল কলেজের চাকরি বিধিমালা হচ্ছে

বেসরকারি মেডিকেল-ডেন্টাল কলেজের চাকরি বিধিমালা হচ্ছে

দেশের বেসরকারি মেডিকেল, ডেন্টাল ও মেডিকেল কলেজ হাসপাতালের স্ট্যান্ডার্ড অর্গানোগ্রাম, পদ সৃষ্টির বিবরণ (বেতন স্কেল উল্লেখসহ) সকল স্তরের কর্মকর্তা-কর্মচারীদের জন্য স্ট্যান্ডার্ড চাকরি বিধিমালা প্রণয়নের উদ্যোগ গ্রহণ করেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

এ লক্ষ্যে সম্প্রতি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের যুগ্মসচিবকে (চিকিৎসা শিক্ষা) আহ্বায়ক ও স্বাস্থ্য অধিদফতরের সহকারী পরিচালককে (চিকিৎসা শিক্ষা) সদস্য সচিব করে ছয় সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।

কমিটির অন্যান্য সদস্যরা হলেন- স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা), ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি অব মেডিসিন বিভাগের ডিন, বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের রেজিস্ট্রার এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের উপসচিব (চিকিৎসা শিক্ষা)।

গত ১৯ সেপ্টেম্বর স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের উপসচিব বদরুন নাহার স্বাক্ষরিত এক চিঠিতে কমিটির কার্য়পরিধি সম্পর্কে বলা হয়, বেসরকারি মেডিকেল কলেজ স্থাপন ও পরিচালনা নীতিমালা (২০১১) সংশোধিত এবং বেসরকারি ডেন্টাল কলেজ স্থাপন ও পরিচালনা নীতিমালা ২০০৯ এর ৩.২ ধারা অনুসারে বেসরকারি ডেন্টাল কলেজ (ডেন্টাল ইউনিটসহ) ও ডেন্টাল কলেজের জন্য স্ট্যান্ডার্ড অর্গানোগ্রাম, পদ সৃষ্টির বিবরণ ও স্ট্যান্ডার্ড চাকরি বিধিমালা প্রণয়ন করবে।

স্বাস্থ্য মন্ত্রণালয় ও অধিদফতরের কর্মকর্তারা জানান, বর্তমানে দেশে বেসরকারি পর্যায়ে শতাধিক মেডিকেল ও ডেন্টাল কলেজ রয়েছে। দুই দশকেরও বেশি সময় আগে যাত্রা শুরু করলেও প্রতিষ্ঠানগুলোর জন্য স্ট্যান্ডার্ড অর্গানোগ্রাম, পদ সৃষ্টির বিবরণ ও স্ট্যান্ডার্ড চাকরি বিধিমালা নেই। এতদিন প্রতিষ্ঠানগুলো নিজেদের মতো করে পরিচালিত হয়ে আসছিল। সরকারিভাবে স্ট্যান্ডার্ড অর্গানোগ্রাম, পদ সৃষ্টির বিবরণ ও স্ট্যান্ডার্ড চাকরি বিধিমালা প্রনীত হলে মেডিকেল ও ডেন্টাল কলেজ ও হাসপাতালের সার্বিক মান বৃদ্ধি পাবে বলে তারা মন্তব্য করেন।

About arthonitee

Check Also

ব্যাংকের পর্ষদ সভায় এজেন্ডার বাইরে সিদ্ধান্ত নয়

এখন থেকে ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় পূর্বনির্ধারিত এজেন্ডার বাইরে কোনো বিষয় সিন্ধান্ত না নেয়ার পরামর্শ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *