প্রচ্ছদ / মিডিয়া কর্নার / সালেহ আকনের জন্মদিন আজ

সালেহ আকনের জন্মদিন আজ

ক্রাইম রিপোর্টাস এসোসিয়েশনের (ক্র্যাব) এর সভাপতি, দৈনিক নয়া দিগন্তের চিফ রিপোর্টার সালেহ আকনের জন্মদিন আজ।

আবু সালেহ আকন ১৯৭৭ সালের এই দিনে ঝালকাঠি জেলার রাজাপুর থানার নারিকেলবাড়িয়া গ্রামে আবু সালেহ আকন জন্মগ্রহণ করেন। বাবা আইউব আলী আকন ও মা আনোয়ারা খাতুনের তিন সন্তানের মধ্যে তিনি দ্বিতীয়।

আকন ১৯৯২ সালে ইউসুফ আলী হাই স্কুলের মানবিক বিভাগ থেকে এসএসসি, ১৯৯৪ সালে রাজাপুর ডিগ্রী কলেজের মানবিক বিভাগ থেকে এইচএসসি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে ১৯৯৭ সালে অনার্স এবং ১৯৯৯ সালে মাস্টার্স সম্পন্ন করেন।

আবু সালেহ আকন ১৯৯৭ সালের এপ্রিলের ২ তারিখে দৈনিক জনতায় বিশ্ববিদ্যালয় প্রতিনিধি হিসেবে যোগদানের মধ্য দিয়ে সাংবাদিকতা শুরু করেন। এর পর একই বছরের শেষের দিকে তিনি দৈনিক সংগ্রামে নিজস্ব প্রতিবেদক, ১৯৯৮ সালে দৈনিক ইনকিলাবে নিজস্ব প্রতিবেদক ও ২০০৪ সালের আগস্টে দৈনিক নয়া দিগন্তে নিজস্ব প্রতিবেদক হিসেবে যোগ দেন। পরবর্তী সময়ে তিনি একই পত্রিকায় বিশেষ প্রতিনিধি পদে উন্নীত হন। বর্তমানে তিনি দৈনিক নয়া দিগন্তের চিফ রিপোর্টার হিসেবে কর্মরত।

আকন ২০০১ সাল থেকে সাংবাদিকতার পাশাপাশি নিয়মিত গল্প, উপন্যাস ও কবিতা লিখেন। আর তার লেখা এ সব গল্প, উপন্যাস বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত হয়।

তিনি সাংবাদিকতার স্বীকৃতিস্বরূপ মানবাধিকার বিষয়ক সাংবাদিকতা পুরস্কার, নয়া দিগন্তের সেরা রিপোর্টের পুরস্কারসহ বিভিণ্ন পুরস্কার অর্জন করেন। এ ছাড়া নেতৃত্ব বিকাশের লক্ষ্যে ও সাংবাদিকদের অধিকার আদায়ের সংগ্রামে এই সাংবাদিকের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। এর ফলশ্রুতিতে তিনি বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশন (ক্র্যাব) এর ২০০৯-২০১০ ও ২০১৩-২০১৪ কার্যবর্ষে সচিব এবং বরিশাল বিভাগ সাংবাদিক সমিতির যুগ্ম সচিব হিসেবে দায়িত্ব পালন করছেন।
সালেহ আকনকে জন্মদিনের শুভেচ্ছা।

About arthonitee

Check Also

ডিআরইউয়ের সভাপতি ইলিয়াস, সাধারণ সম্পাদক কবির আহমেদ

ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) কার্যনির্বাহী ২০১৯ কমিটির নির্বাচনে সভাপতি নির্বাচিত হয়েছেন ইলিয়াস হোসেন ও সাধারণ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *