শিরোনাম
প্রচ্ছদ / জাতীয় / সুইস ব্যাংকে বাংলাদেশিদের অর্থ কমেছে

সুইস ব্যাংকে বাংলাদেশিদের অর্থ কমেছে

taka

বিশ্বের বিভিন্ন ‘কর স্বর্গে’ বাংলাদেশের বিভিন্ন ব্যক্তির বিনিয়োগের খবর আসার মধ্যে সুইস ব্যাংকে বাংলাদেশিদের জমানো অর্থ কমে যাওয়ার তথ্য প্রকাশ পেয়েছে।

সুইস ন্যাশনাল ব্যাংক (এসএনবি) বৃহস্পতিবার যে তথ্য প্রকাশ করেছে, তাতে দেখা যায় বাংলাদেশিদের অর্থের পরিমাণ ২০১৭ সালে আগের বছরের চেয়ে ২৭ শতাংশ কমেছে। ২০১৭ সালে সুইজারল্যান্ডের ব্যাংকে বাংলাদেশিদের জমানো অর্থের পরিমাণ ছিল ৪০ দশমিক ৭ বিলিয়ন (৪০৭ কোটি) ডলার। আগের বছরে এই অঙ্ক ছিল ৫৫ দশমিক ৮৬ বিলিয়ন ডলার। ২০১৬ সালে সুইস ব্যাংকে বাংলাদেশিদের অর্থের পরিমাণ আগের বছরের চেয়ে ২০ শতাংশ বেড়েছিল। জুরিখভিত্তিক এসএনবি প্রকাশিত বার্ষিক প্রতিবেদক ‘ব্যাংক ইন সুইজারল্যান্ড’ এ বাংলাদেশিদের জমা করা অর্থের এই হিসাব পাওয়া যায়। গোপনীয়তার জন্য সারাবিশ্বের ধনীদের সুইস ব্যাংকে অর্থ রাখার প্রবণতা দীর্ঘদিনের। কিন্তু সাম্প্রতিক বছরগুলোতে অফশোর লিকস, পানামা পেপার্স ও প্যারাডাইস পেপার্সে বিশ্বের বিভিন্ন কর স্বর্গে ধনীদের বিপুল বিনিয়োগের তথ্য বেরিয়ে আসে।

বাংলাদেশ থেকে অর্থ পাচার হচ্ছে বলে অভিযোগের পরিপ্রেক্ষিতে কর স্বর্গে বিনিয়োগকারী যাদের নাম এসেছে, তাদের বিষয়ে তদন্তের উদ্যোগ নেওয়ার কথা দুর্নীতি দমন কমিশন জানালেও তাতে কোনো অগ্রগতি আসেনি। বাংলাদেশিদের অর্থ কমলেও সুইস ব্যাংকে বিদেশিদের অর্থ এক বছরে ১ দশমিক ৪২ ট্রিলিয়ন ফ্রাঁ থেকে বেড়ে ১ দশমিক ৪৬ ট্রিলিয়ন ফ্রাঁ হয়েছে; যদিও দেশটি বিদেশি অর্থের তথ্যের গোপনীয়তার ক্ষেত্রে অনেক ছাড় দিচ্ছে।

প্রথার বাইরে গিয়ে এখন ভারতসহ বিভিন্ন দেশের কর আদায়কারী সংস্থার সঙ্গে গ্রাহকের তথ্য বিনিময় করছে সুইজারল্যান্ড। তবে গত এক বছরে সুইস ব্যাংকে জমানো ভারতীয়দের অর্থের পরিমাণ ৫০ শতাংশ বেড়েছে।

About arthonitee

Check Also

digital

ডিজিটাল নিরাপত্তা আইন আরও যাচাইয়ের সিদ্ধান্ত

জাতীয় সংসদে উত্থাপিত ‘ডিজিটাল নিরাপত্তা বিল-২০১৮’ আরও যাচাই বাছাইয়ের সিদ্ধান্ত নিয়েছে সংসদীয় কমিটি। বুধবার (৪ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *