প্রচ্ছদ / জাতীয় / কতদিনে পৌঁছাবে বঙ্গবন্ধু-১

কতদিনে পৌঁছাবে বঙ্গবন্ধু-১

bangsatelite20180510175904

অকা ডেস্ক
দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু- ১ মহাকাশে উৎক্ষেপণের প্রক্রিয়া শুরু হয়েছে। কয়েক দফা তারিখ পরিবর্তনের পর শুক্রবার যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল লঞ্চপ্যাড থেকে স্থানীয় সময় বিকেল ৪টায় (বাংলাদেশ সময় শুক্রবার রাত ৩টা) এটি উৎক্ষেপণের কথা। বিশেষ এ মুহূর্তের সাক্ষী হতে অনেকেই চেয়ে আছেন টেলিভিশন কিংবা অনলাইন দুনিয়ায়।
বঙ্গবন্ধু-১ কবে নাগাদ পৌঁছাবে তার নিজস্ব কক্ষপথে; সে বিষয়ে অনেকের আগ্রহ রয়েছে।

প্রকল্প সংশ্লিষ্টরা বলছেন, উৎক্ষেপণের ৩০ দিনের মধ্যে এটি নিজস্ব অরবিট বা কক্ষপথে পৌঁছাবে।
এছাড়া পুরো উৎক্ষেপণ প্রক্রিয়া শেষ হবে দুটি ধাপে।

প্রথম ধাপ, লঞ্চঅ্যান্ড আরলি অরবিট ফেজ (এলইওপি) 

দ্বিতীয় ধাপ হচ্ছে স্যাটেলাইট ইন অরবিট।
গত বছরের ১৬ ডিসেম্বর বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের দিনক্ষণ ঠিক করা হলেও শেষ পর্যন্ত তা ভেস্তে যায়। ওই সময় যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে হারিকেন আরমা আঘাত হানে। এতে প্রচুর ক্ষয়ক্ষতি হওয়ায় স্যাটেলাইট উৎক্ষেপণ পিছিয়ে দেয়া হয়। পরে ৫ মে উৎক্ষেপণের দিনক্ষণ ঠিক করা হয়।
স্যাটেলাইট উৎক্ষেপণে আবহাওয়া অনুকূলে না থাকায় এবারও তারিখ পিছিয়ে ৭ মে নির্ধারণ করা হয়। কিন্তু এদিনও আবহাওয়া প্রতিকূলে থাকতে পারে এমন আশঙ্কায় স্যাটেলাইট উৎক্ষেপণের সিদ্ধান্ত পিছিয়ে দেয়া হয়। তার আগে ৪ মে (শুক্রবার) বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর পরীক্ষামূলক সফল উৎক্ষেপণ চালানো হয়।
ওইদিন অরল্যান্ডোর কেনেডি স্পেস সেন্টারে সন্ধ্যা ৭টা ২৫ মিনিটে পরীক্ষামূলক উৎক্ষেপণ চালানো হয় ফ্যালকন-৯ রকেটের। এসময় কেনেডি স্পেস সেন্টারের ব্লক ৫ থেকে ধোঁয়া উড়তে দেখা যায়।
পরীক্ষামূলক উৎক্ষেপণের পর তথ্য পর্যালোচনা করে স্পেসএক্স। ফলাফল ইতিবাচক হওয়ায় ১০ মে বঙ্গবন্ধু-১ মহাকাশে ডানা মেলবে বলে জানায়।
উল্লেখ্য, স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ মহাকাশে পাঠানোর লক্ষ্যে রাশিয়ার উপগ্রহ কোম্পানি ইন্টারস্পুটনিকের কাছ থেকে কক্ষপথ (অরবিটাল স্লট) কেনে বাংলাদেশ। ২০১৫ সালের ১৫ জানুয়ারি রাশিয়ার কাছ থেকে মহাকাশের ১১৯ দশমিক ১ পূর্ব দ্রাঘিমায় দুই কোটি ৮০ লাখ মার্কিন ডলারে (বাংলাদেশি প্রায় ২১৯ কোটি টাকায়) কেনা হয়েছে এ স্লট।

About jne

Check Also

parlaimentms-20180510191720

বাজেট বাস্তবায়নের হার ৮৪.৫ হতে ৯২.৮ শতাংশ

নিজস্ব প্রতিবেদক বিগত পাঁচ বছরে সংশোধিত বাজেটের তুলনায় মোট বাজেট বাস্তবায়নের হার ৮৪.৫ হতে ৯২.৮ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *