প্রচ্ছদ / রাজনীতি / ছাত্রলীগের সভাপতি পদে আলোচনায় এগিয়ে খন্দকার রবিউল ইসলাম রবি

ছাত্রলীগের সভাপতি পদে আলোচনায় এগিয়ে খন্দকার রবিউল ইসলাম রবি

robi

জাতির জনক, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৪৮ সালের ৪ঠা জানুয়ারি বাংলাদেশ ছাত্রলীগ নামক সংগঠনটি গড়ে তোলার একমাত্র লক্ষ্য ছিল বাংলাদেশের স্বাধীনতা অর্জনের জন্য ছাত্রদের একই প্লাটফর্মে নিয়ে আসা এবং স্বাধীনতা অর্জনের জন্য ছাত্রলীগের নেতৃত্বকে যথাযথ ভাবে কাজে লাগানো। প্রতিষ্ঠালগ্ন থেকে আজ পর্যন্ত ছাত্রলীগ বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণে সফল যার সবচাইতে বড় উদাহরণ মহান মুক্তিযুদ্ধের সময় ছাত্রলীগের সতেরো হাজার নেতা-কর্মীর স্বাধীনতার জন্য জীবনদান (শহীদী মৃত্যু)।

গৌরব, ঐতিহ্য, সংগ্রাম ও সাফল্যের সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের ২৯তম জাতীয় সম্মেলন ও একদশ জাতীয় সংসদ নির্বাচন অতি সন্নিকটে। পাশাপাশি বিএনপি-জামায়াতের ষড়যন্ত্র চলমান; সবদিক বিবেচনা করলে আগামী ২৯তম জাতীয় সম্মেলনে বাংলাদেশ ছাত্রলীগের নেতৃত্ব বাছাইয়ে গুরুত্বপূর্ণ বিষয়- মেধাবী, সাহসী, ত্যাগী, অবিবাহিত, পারিবারিক ব্যাকগ্রাউন্ড ও কর্মীবান্ধব ছাত্রনেতা।

বাংলাদেশ আওয়ামী লীগ সভাপতি- শেখ হাসিনার নির্দেশেই আগামী ১১ ও ১২ মে ছাত্রলীগের ২৯তম সম্মেলনের তারিখ ঘোষণা হয়েছে। এরই মধ্যে সংগঠনের নতুন নেতৃত্বে কারা আসছেন, এ নিয়ে শুরু হয়েছে আলোচনা-সমালোচনা। সম্মেলনে সংগঠনটির শীর্ষ পদগুলো পেতে শুরু হয়েছে পদ প্রত্যাশীদের চেষ্টা-তদবির। নেতৃত্বে আসতে দুঃসময়ে সংগঠনের জন্য ত্যাগ এবং ইতিবাচক কর্মকাণ্ডের প্রচারণা সামনে আনছেন তারা। বাংলাদেশ ছাত্রলীগের আসন্ন সম্মেলনে বৃহত্তর ফরিদপুর অঞ্চল থেকে আলোচনায় এগিয়ে আছেন বাংলাদেশ ছাত্রলীগ, কেন্দ্রীয় নির্বাহী সংসদের বর্তমান উপ-প্রচার সম্পাদক- খন্দকার রবিউল ইসলাম রবি।

ঐতিহ্য অনুযায়ী, ছাত্রলীগের সম্মেলনে নেতৃত্ব নির্বাচনে কয়েকটি বিষয় দেখা হয়। এর মধ্যে রয়েছে- পারিবারিক পরিচিতি, নিয়মিত ছাত্রত্ব, সংগঠনিক ত্যাগ-তিতিক্ষা, আনুগত্য ও এলাকা। গত কয়েকটি সম্মেলনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদেরই সংগঠনটির শীর্ষ নেতৃত্বে (কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদক) রাখা হয়েছে। এবারও এর ব্যতিক্রম হওয়ার সম্ভাবনা নেই। বাংলাদেশ ছাত্রলীগের সর্বশেষ (২৮তম) সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল ২০১৫ সালের ২৫ ও ২৬ জুলাই। সম্মেলনের দ্বিতীয় দিন সারা বাংলাদেশের কাউন্সিলরদের প্রত্যক্ষ ভোটে মোঃ সাইফুর রহমান সোহাগ, সভাপতি ও এস এম জাকির হোসাইন, সাধারণ সম্পাদক সহ পাঁচ সদস্যবিশিষ্ট নতুন কমিটি ঘোষণা করা হয়। আড়াই বছর পর নতুন কমিটির আলোচনায় ইতিমধ্যে মেধা, সততা, পরিশ্রম, পারিবারিক অবস্থান ও পরিচ্ছন্ন রাজনৈতিক বিবেচনায় গুরুত্বপূর্ন হয়ে উঠেছে বৃহত্তর ফরিদপুরের পুণ্যভূমি খ্যাত গোপালগঞ্জ জেলার মুকসুদপুর উপজেলার কৃতি সন্তান- বাংলাদেশ ছাত্রলীগের উপ-প্রচার সম্পাদক- খন্দকার রবিউল ইসলাম রবি।

আসন্ন সম্মেলন ও ব্যক্তিগত অবস্থান সম্পর্কে জানতে চাইলে ‘সভাপতি’ পদপ্রার্থী “খন্দকার রবিউল ইসলাম রবি” আশাবাদ ব্যক্ত করে বলেন, “শিক্ষা-শান্তি-প্রগতির পতাকাবাহী সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের আসন্ন ২৯তম জাতীয় সম্মেলন-২০১৮ উপলক্ষ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা ও মাননীয় প্রধানমন্ত্রী, জননেত্রী, দেশরত্ন- শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ বিনির্মানে, ভিশন: ২০২১ ও ২০৪১ বাস্তবায়নের লক্ষে দেশরত্নের ভ্যানগার্ড বাংলাদেশ ছাত্রলীগের ক্ষুদ্র কর্মী হিসেবে ‘সভাপতি’ পদে মনোনয়ন পত্র গ্রহন করলাম। আওয়ামী-পরিবারে জন্মগ্রহণ বিধায় বঙ্গবন্ধুর প্রতি ভালবাসাটা মূলত শৈশবেই তৈরী হয়েছিল যা আমার সকল আবেগ-অনুভূতির শুদ্ধতম ঠিকানা- “বাংলাদেশ ছাত্রলীগ”। তাই আত্ম-প্রচার বিমুখ হয়ে সবসময় নিজের সর্বোচ্চটুকু সংগঠনকে দেওয়ার চেষ্টা করেছি। নেতৃত্ব আল্লাহ্‌র দান; বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত জননেত্রী, দেশরত্ন- শেখ হাসিনার একজন ক্ষুদ্র কর্মী হিসেবে আমৃত্যু কাজ করতে চাই।
বাংলাদেশ ছাত্রলীগ- কেন্দ্রীয় নির্বাহী সংসদের উপ-প্রচার সম্পাদক, খন্দকার রবিউল ইসলাম রবি একজন পরিশ্রমী ও পরিচ্ছন্ন ছাত্রনেতা হিসেবে সবার কাছে সুপরিচিত। নির্বাচন পূর্বকালীন সময়ে তিনি কবি জসীম উদদীন হল ছাত্রলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক (২০১৩-১৫) হিসেবেও সফলতার সাথে (সর্বকনিষ্ঠ) দায়িত্ব পালন করেছেন। ২০১০-১১ সেশনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের অন্তর্গত দর্শন বিভাগে ভর্তি হন এ নটর ডেমিয়ান। সেখান থেকে ২০১৪ সালে স্নাতক এবং ২০১৫ সালে স্নাতকোত্তর সম্পন্ন করেন। পরবর্তীতে তিনি ২০১৬-২০১৭ সেশনে অতিরিক্ত ডিগ্রী হিসেবে ক্রিমিনোলজি বিভাগে (এমএসএস) ভর্তি হন যা এখনো চলমান রয়েছে।

About arthonitee

Check Also

mirzas-20180510181201

শেয়ারবাজারের আতঙ্ক এখন ব্যাংকে : বিএনপি

নিজস্ব প্রতিবেদক শেয়ারবাজারের আতঙ্ক ব্যাকিং খাতে চলে এসেছে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *