প্রচ্ছদ / কর্পোরট / নবায়নযোগ্য জ্বালানি খাতে সাড়ে ৫ কোটি ডলার দেবে বিশ্বব্যাংক

নবায়নযোগ্য জ্বালানি খাতে সাড়ে ৫ কোটি ডলার দেবে বিশ্বব্যাংক

অকা ডেস্ক
নবায়নযোগ্য জ্বালানি খাতে সাড়ে ৫ কোটি ডলার দেবে বিশ্বব্যাংক
প্রান্তিক জনগোষ্ঠীর নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বাড়াতে সরকারের নেয়া একটি প্রকল্পে আরও সাড়ে ৫ কোটি ডলারের ঋণ সহায়তা দেবে বিশ্বব্যাংক। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ প্রায় ৪৪০ কোটি টাকা।

গত মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে বিশ্বব্যাংকের সদর দফতরে অনুষ্ঠিত সংস্থার বোর্ড সভায় এ সংক্রান্ত একটি ঋণ প্রস্তাব অনুমোদন পেয়েছে।
বুধবার সংস্থাটির ঢাকা কার্যালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

দ্বিতীয় গ্রামীণ বিদ্যুতায়ন ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন প্রকল্পে (আরইআরইডি-২) বিশ্বব্যাংকের অতিরিক্ত অর্থায়নের মাধ্যমে ১ হাজার সৌরবিদ্যুৎ নির্ভর সেচপাম্প, ৩০টি ছোট সৌর গ্রিড এবং ৪০ লাখ উন্নত চুলা স্থাপন করা হবে। প্রকল্পটি গ্রামের প্রায় ১ কোটি মানুষের বিদ্যুৎ পেতে সহায়তা করবে।

বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর চিমিয়াও ফান বলেন, বাংলাদেশ এখন বিশ্বের অন্যতম বৃহৎ সৌরবিদ্যুৎ কার্যক্রম পরিচালনাকারী দেশ। এ দেশের ১৪ শতাংশ মানুষ এর আওতায়। সৌরবিদ্যুতের মাধ্যমে স্বচ্ছ জ্বালানি সংযোগ বাড়াতে বিশ্বব্যাংক কাজ করতে পেরে গর্বিত।

২০০২ সাল থেকে বিশ্বব্যাংক বাংলাদেশ সরকারের নবায়নযোগ্য জ্বালানি কার্যক্রম সম্প্রসারণের সঙ্গে সম্পৃক্ত। জ্বালানি খাতে সংস্থাটির ১৬০ কোটি ডলার সহায়তা চলমান রয়েছে। নবায়নযোগ্য জ্বালানির আলোচ্য প্রকল্পে বিশ্বব্যাংক অনুমোদিত ঋণে সার্ভিস চার্জ মাত্র শূন্য দশমিক ৭৫ শতাংশ। ৬ বছরের গ্রেস পিরিয়ডসহ ৩৮ বছর মেয়াদে এ ঋণ পরিশোধ করতে হবে।

About jne

Check Also

ঈদুল আজহা ২২ আগস্ট

বাংলাদেশের আকাশে রোববার সন্ধ্যায় জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। ২২ আগস্ট (বুধবার) দেশে পবিত্র ঈদুল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *