প্রচ্ছদ / খেলা / হ্যাটট্রিক করতে যাচ্ছেন কাজী সালাউদ্দিন

হ্যাটট্রিক করতে যাচ্ছেন কাজী সালাউদ্দিন

salauddin-20180410203216

দুই বছর আগে তৃতীয়বারের মতো বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি নির্বাচিত হয়েছেন কাজী মো. সালাউদ্দিন। দেশের গন্ডি পেড়িয়ে এবার বৈশ্বিক সংগঠনেও হ্যাটট্রিক করতে যাচ্ছেন দেশের কিংবদন্তী এ ফুটবলার।

এবার তিনি তৃতীয়বারের মতো নির্বাচিত হতে যাচ্ছেন সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশনে (সাফ) সভাপতি। বুধবার ঢাকায় অনুষ্ঠিত হবে সাফের কংগ্রেস ও নির্বাচন। এ নির্বাচনে সভাপতি পদে কাজী সালাউদ্দিন একক প্রার্থী।
২০০৯ সালের অক্টোবর থেকে কাজী সালাউদ্দিন সাফের সভাপতির দায়িত্ব পালন করে আসছেন। ১৯৯৭ সালে প্রতিষ্ঠিত এ সংগঠনের প্রথম সভাপতি ছিলেন ভারতের পি.পি লক্ষ্ণমানান। ২০০১ পর্যন্ত দায়িত্বে ছিলেন তিনি। তারপর থেকে ২০০৯ পর্যন্ত সাফের সভাপতির দায়িত্ব পালন করেন নেপালের গনেশ থাপা। এক সময় সাফ হয়েছিল গনেশ থাপার পকেট সংগঠন। একটি সাফ চ্যাম্পিয়নশিপ ছাড়া সাফের আর কোনো কার্যক্রম ছিল না।

সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশন (সাফ) গঠন হয়েছিল বাংলাদেশ, ভারত, পাকিস্তান, মালদ্বীপ, শ্রীলংকা ও নেপালকে নিয়ে। ২০০০ সালে সাফের সদস্য হয় ভুটান এবং ২০০৫ সালে অষ্টম দেশ হিসেবে এ সংগঠনের সদস্য হয়েছিল আফগানিস্তান। ২০১৫ সালে যুদ্ধবিধ্বস্ত দেশটি বেড়িয়ে যায় সাউথ এশিয়ার এ সংগঠন থেকে।

সাফের ১২ সদস্যের নির্বাহী কমিটির মধ্যে ভোট হয় কেবল সভাপতি ও ৩ সহ সভাপতি পদে। সাধারণ সম্পাদক বেতনভুক্ত। ৭ দেশের প্রতিনিধি নির্বাহী কমিটির সদস্য। সংগঠনের বয়স প্রায় দুই যুগ হলেও এখনো তৈরি হয়নি কোনো স্থায়ী সচিবালয়। যখন যে দেশের সাধারণ সম্পাদক থাকেন, তখন সে দেশেই হয় অস্থায়ী সাফ সচিবালয়। যেমন এখন সংগঠনটির সচিবালয়ে ঢাকায়।

‘আমরা চেষ্টা করছি স্থায়ী সাফ সচিবালয় করতে। এ নিয়ে আমি কথাও বলেছি কয়েকটি সভায়। এবার এজিএমেও আমি বিষয়টি তুলবো। কাজের সুবিধার্থে স্থায়ী সচিবালয় থাকা প্রয়োজন’-বলেছেন সাফের সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল।

নেতৃত্ব বাংলাদেশের হাতে আসার পরই গতি বাড়তে থাকে সাউথ এশিয়ান এ সংগঠনটির। বাড়তে থাকে দক্ষিণ এশিয়ার টুর্নামেন্ট। পুরুষের পাশপাশি নারীদের সাফ চ্যাম্পিয়নশিপ এবং দুই বিভাগের দুটি করে বয়সভিত্তিক টুর্নামেন্টও এখন হচ্ছে নিয়মিত। এ বছরই সাফের পাঁচটি টুর্নামেন্ট আছে।

About jne

Check Also

03

মোনাকোকে উড়িয়ে পিএসজির শিরোপা

স্পোর্টস ডেস্ক : জিওভানি লো সেলসো ও আনহেল দি মারিয়ার জোড়া গোলে গতবারের চ্যাম্পিয়ন মোনাকোকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *