প্রচ্ছদ / অর্থনীতি / বিশ্ববাজারে চিনির দাম কমেছে

বিশ্ববাজারে চিনির দাম কমেছে

download

বিশ্ববাজারে কমেছে নিত্যপ্রয়োজনীয় পণ্য চিনির দাম। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) জানায়, গত মার্চ মাসে বিশ্ববাজারে চিনির দাম কমেছে ৩.৪ শতাংশ, যা এক বছর আগের একই সময়ের তুলনায় ২৭.৫ শতাংশ কম। বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

রয়টার্স জানায়, ব্রাজিল, ভারতসহ বড় রপ্তানিকারক দেশগুলো থেকে সরবরাহ বাড়ায় নিত্যপ্রয়োজনীয় এ পণ্যের দাম নিম্নমুখী রয়েছে বলে জানান বাজারসংশ্লিষ্ট ব্যক্তিরা।
চিনির পাশাপাশি এ বছর গম ও ভুট্টার দামও কমতে পারে বলে আভাস দিয়েছে সংস্থাটি। সংস্থা আশা করে, এ বছর ভুট্টা ও গমের দাম কমবে। এ বছর গম উৎপাদন হবে ৭৫০ মিলিয়ন টন, যা ২০১৭ সালের রেকর্ড উৎপাদনের চেয়ে প্রায় ১ শতাংশ কম।

তবে চিনির দাম কমলেও গত মাসে বিশ্ববাজারে দুগ্ধপণ্যের দাম বেড়েছে ৩.৩ শতাংশ। এফএও জানায়, চাহিদা বাড়ায় বাটার, পনির ও গুঁড়া দুধের দাম বেড়েছে।

সম্প্রতি প্রকাশিত প্রতিবেদনে এফএও আরও জানায়, গত মাসে খাদ্যশস্য ও দুগ্ধপণ্যের দাম বাড়ায় সার্বিক বাজারে এর প্রভাব পড়েছে। মার্চে এফএওর খাদ্য সূচক ছিল ১৭২.৮ পয়েন্ট, যা ফেব্রুয়ারির তুলনায় ১.১ শতাংশ বেশি।

এ ছাড়া এক বছর আগের একই সময়ের তুলনায় এ দাম ০.৭ শতাংশ বেশি।

প্রতিবেদনে বলা হয়, গত মাসে চিনি ও ভোজ্য তেলের দাম কমলেও বেড়েছে ভুট্টা, গম ও বেশির ভাগ দুগ্ধপণ্যের দাম। সংস্থার পূর্বাভাসে বলা হয়, ২০১৭ সালে বিশ্বে খাদ্যশস্য উৎপাদন হয় ২.৬৪৬ বিলিয়ন টন, যা ২০১৬ সালের চেয়ে ৩৩ মিলিয়ন টন বেশি।

About jne

Check Also

bedes-pm-20180412151928

চট্টগ্রামবাসীকে নববর্ষের শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক বাংলা নববর্ষ ১৪২৫ উপলক্ষে চট্টগ্রামবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (১২ এপ্রিল) …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *