শিরোনাম
প্রচ্ছদ / জাতীয় / চিকিৎসা বর্জ্য পরিশোধনাগার স্থাপনে রুল

চিকিৎসা বর্জ্য পরিশোধনাগার স্থাপনে রুল

medical-borjo-20180408164749

নিজস্ব প্রতিবেদক
চিকিৎসা প্রতিষ্ঠানে বর্জ্য পরিশোধনাগার স্থাপন এবং দেশের প্রতিটি প্রশাসনিক বিভাগে বর্জ্য ব্যবস্থাপনা কর্তৃপক্ষ গঠনের বিষয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। রুল ছাড়াও আদালত বর্জ্য ব্যবস্থাপনা কর্তৃপক্ষ গঠনের বিষয়ে ২২ জুলাই অগ্রগতি প্রতিবেদন দিতে বিবাদীদের নির্দেশ দিয়েছেন।
বন ও পরিবেশ সচিব, স্বাস্থ্য সচিব, স্বরাষ্ট্র সচিব, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক ও বাংলাদেশ প্রাইভেট ক্লিনিক ও ডায়াগনোস্টিক মালিক সমিতির মহাসচিবসহ সংশ্লিষ্ট বিবাদীদের রুলের জবাব দিতে বলা হয়েছে। এ বিষয়ে পরবর্তী শুনানির জন্য ২৬ জুলাই দিন ঠিক করা হয়েছে।
এক রিটের প্রাথমিক শুনানি করে রোববার হাইকোর্টের বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রুল জারি করেন। রিটের পক্ষে শুনানি করেন সুপ্রিম কোর্টের আইনজীবী সৈয়দ মহিদুল কবির। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার্ড গ্রাজুয়েট ও সাংবাদিক আহমেদ আল আমীন জনস্বার্থে এ রিট করেন।
উন্মুক্ত স্থানে চিকিৎসা বর্জ্য রাখায় পরিবেশ ও মানব স্বাস্থ্যে বিরূপ প্রভাবের বিষয়ে সম্প্রতি একটি ইংরেজি দৈনিকে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে এ রিট করা হয়।
আইনজীবী সৈয়দ মহিদুল কবির জাগো নিউজকে বলেন, শুনানি শেষে আদালত রুলসহ নির্দেশনা জারি করেছেন। রুলে পরিবেশ সংরক্ষণ বিধিমালা ১৯৯৭ এর ৭(৬) (গ) (আ) অনুসারে কেন চিকিৎসা প্রতিষ্ঠানের বর্জ্য পরিশোধনাগার স্থাপনের নির্দেশ দেয়া হবে না তা জানতে চাওয়া হয়েছে। এ ছাড়া চিকিৎসা বর্জ্য ব্যবস্থাপনা (ব্যবস্থাপনা ও প্রক্রিয়া) বিধিমালা ২০০৮ এর ৩ বিধি অনুসারে দেশের প্রতিটি প্রশাসনিক বিভাগে বর্জ্য ব্যবস্থাপনা কর্তৃপক্ষ গঠনে কেন নির্দেশ দেয়া হবে না তাও জানতে চেয়েছেন আদালত।

About jne

Check Also

digital

ডিজিটাল নিরাপত্তা আইন আরও যাচাইয়ের সিদ্ধান্ত

জাতীয় সংসদে উত্থাপিত ‘ডিজিটাল নিরাপত্তা বিল-২০১৮’ আরও যাচাই বাছাইয়ের সিদ্ধান্ত নিয়েছে সংসদীয় কমিটি। বুধবার (৪ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *