প্রচ্ছদ / সফলতার গল্প / ফিচারে এ্যাওয়ার্ড পাচ্ছেন বেনজির ও সাকিব

ফিচারে এ্যাওয়ার্ড পাচ্ছেন বেনজির ও সাকিব

ফিচার পড়তে কে না পছন্দ করে! বিভিন্ন সংবাদপত্রে ও ম্যাগাজিনে প্রতিদিন নানা বিষয়ের উপর লিখিত ফিচার প্রকাশিত হচ্ছে। ফিচার পড়ার মধ্যে সুখপাঠ্যতা আছে। পাঠকদের মাঝে এর আকর্ষণ ও গুরুত্ব অনেক বেশি।ফিচার হলো এমন একধরনের রমনীয় লেখা যা পাঠকের মনকে আকর্ষিত করে, পড়ার জন্য উদ্বুদ্ধ করে, দিনশেষে মুগ্ধতার সাথে পরিতৃপ্ত করে।।

এমনই দুজন ফিচার লেখক হলেন একই বিশ্ববিদ্যালয়ের ২ জন শিক্ষার্থী বেনজির আবরার এবং হাসান সাকিব।।

এদের মধ্যে একজন বেনজির আবরার, বর্তমানে স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের এমবিএ তে অধ্যয়নরত।একই বিশ্ববিদ্যালয় থেকেই নিয়েছেন স্নাতক। ডিগ্রি, ফিচার লিখা, সংগঠনের কাজ করতে গিয়ে শুধু ক্যাম্পাস নয় ক্যাম্পাসের বাইরেও রয়েছে আলাদা পরিচিতি।

প্রথম বিভাগ পেয়ে স্নাতক পেরিয়ে বেনজির আবরারের জন্ম কুমিল্লার চৌদ্দগ্রামে। ছোটবেলা থেকেই সংগঠন করা শুরু, পঞ্চম শ্রেণির শিক্ষার্থী থাকাকালীন সময় থেকেই লিখালিখির শুরু।তারপর থেকেই পড়াশোনার পাশাপাশি লিখালিখি চলতে থাকে।স্কুল পেরিয়ে কলেজে এসে স্কাউটিংয়ে রোভার দীক্ষা নেন, এরপর বিশ্ববিদ্যালয়ে এসে যুক্ত হন স্টামফোর্ড ডিবেট ফোরামে। বেনজির আবরার বর্তমানে সংগঠনটির সহ-সভাপতি(প্রশাসন)। এছাড়া দেশের বিশ্ববিদ্যালয় ভিত্তিক প্রথম মাদকবিরোধী ফোরাম “স্টামফোর্ড মাদকবিরোধী ফোরাম” এর প্রতিষ্ঠাতা সাধারন সম্পাদক।

এই ছেলেটির পরিচয় রয়েছে আরো একটি। স্টামফোর্ডের হয়ে প্রথম শিক্ষার্থী কোনো গনমাধ্যমের ক্যাম্পাস প্রতিনিধি হিসেবেও কাজ শুরু করেন সেটাও কিনা প্রথম বর্ষে অধ্যয়নরত অবস্থায়। তার প্রাপ্য অনেক পুরস্কারাদির মধ্যে উল্লেখযোগ্য হলো ক্যামব্রিয়ান কলেজ মা দিবস সেরা গল্প লেখক পুরষ্কার এবং ক্যাম্পাস লাইভ বর্ষসেরা ফিচার লেখক পুরষ্কার।।

দেশের অন্যতম প্রতিষ্ঠিত তারুণ্যভিত্তিক সামাজিক সংগঠন “বন্ধুনীড়” এর প্রতিষ্ঠাতাও এই বেনজির আবরার। সংগঠনটির প্রধান সমন্বয়ক হিসেবে বর্তমানে কাজ করছেন তিনি, অল্প কথায় বাড়িয়ে বললে বলা হয় “একের মধ্যেই অনেক হচ্ছেন বেনজির আবরার”। এছাড়া সুচিন্তা বাংলাদেশের স্টুডেন্ট উইং ঢাকা পূর্বেও কাজ করছেন তিনি।বর্তমানে কনসালটেন্সী ফার্ম এইচআর স্পিকস বাংলাদেশের পিআর এ্যান্ড ব্র্যান্ড ম্যানেজার হিসেবে সংযুক্ত আছেন মানবসম্পদ ব্যবহারকারীদের একটি কার্যকর প্ল্যাটফর্মে।

বর্তমানে দৈনিক ইত্তেফাকসহ দেশের বেশকয়েকটি সংবাদমাধ্যমে ফিচার লিখেন বেনজির আবরার, তার লেখনী বর্তমানের তরুনদের মধ্যে বেশ প্রশংসিত। এতো ব্যস্ততা আর কাজের মধ্য দিয়েও ঠিক রেখে ছিলেন পড়াশুনা আর তাই তো সংগঠন, লেখালেখি করেও পড়াশোনায় বেশ এগিয়ে। সিজিপিএ ৪.০০ এ এভারেজ ৩.৫২ নিয়ে বিশ্ববিদ্যালয়ে স্নাতক শেষ করেছেন তিনি।

বাবা-মায়ের বড়ছেলে বেনজির আবরারের রয়েছে একভাই ও বোন।ভালোবাসেন লেখালেখি, পড়ছেন মানবসম্পদ ব্যবস্থাপনায় স্নাতকোত্তরে। ইচ্ছে আছে মাল্টিন্যাশনাল কোম্পানীর ব্র্যান্ড বিভাগে কাজ করার।

অপরজন…….
ছোটবেলা কেটেছে হবিগঞ্জ সদরের সাধুর বাজার এলাকায়।প্রত্যন্ত অঞ্চল থেকে বেড়ে উঠা এই ছেলেটি কখনো বা স্বপ্ন দেখতো ডাক্তার হতে,আবার বাজারের টিভি মেকানিকের যন্ত্রবিদ্যা দেখে স্বপ্ন দেখতো ইঞ্জিনিয়ার হবে।স্বপ্নগুলি ভাটা পড়তো পড়ন্ত বিকেলে বন্ধুদের নিয়ে খোলা মাঠে ঘুড়ি উড়ানোতে।

ছেলেটির নাম হাসান সাকিব।ছোট চাচার পরামর্শে ঢাকার একটি স্কুলে এনে ভর্তি করানো হয় তাকে।স্কুল, কলেজ এ প্রত্যাশিত রেজাল্ট নিয়ে ও ডুয়েটে চান্স হয়নি।তারপর ভর্তি হয় রাজধানীর স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের সিভিল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট এ।

বাবাহীন সংসারে সাকিবের বড় বোন,আর ছোট ভাই আছে।বাস্তবতার জীবনযুদ্ধ বুঝে উঠার আগেই ছোট চাচা সাকিবের পুরো দায়িত্ব নেন। তারপর আর পিছনে ফিরে তাকাতে হয়নি।খুব অল্প সময়েই নিজ বিশ্ববিদ্যালয়ে পরিচিত পেয়ে যায় সাকিব।

স্বনামধন্য ডিবেট ক্লাব “এস ডি এফ এ ” ফ্রেশার্স জাতীয় বিতর্ক প্রতিযোগীতায় টপ ফাইভ স্পীকার ইন বাংলা হওয়ার গৌরব অর্জন করেন।যুক্তিতে বিশ্বাসী এই তরুণ স্বল্প সময়েই ক্লাব বিতর্ক টপকিয়ে জাতীয় বিতর্ক প্রতিযোগিতায় অংশগ্রহণ করার সুযোগ পায়।এ পর্যন্ত বুয়েট ডিসি ন্যাশনালস ২০১৭,ফরিদপুর বিতর্ক উৎসব,ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি ( ডিইউডিএস) সহ অনেক জাতীয় বিতর্ক প্রতিযোগীতায় বেশ সফলতার সাথে অংশগ্রহণ করে।

কখনো বা বিশ্ববিদ্যালয় এর হয়ে,কখনো বা ক্লাবের হয়ে বিভিন্ন টেলিভিশন, রেডিওর প্রোগ্রাম করেছেন,তুলে ধরেছেন বিশ্ববিদ্যালয় এর সহ শিক্ষামুলক কার্যক্রম সহ বিভিন্ন কার্যক্রম। এস এ টিভির জনপ্রিয় অনুষ্ঠান ” ঈদ আড্ডা” তে মডেল অভিনেত্রী তানজিন তিশার সাথে এটিই ছিল তার অভিষেক প্রোগ্রাম। তারপর যমুনা টিভিতে দুই ঘন্টার লাইভ অনুষ্ঠান “সকালের বাংলাদেশ” এর অতিথী হিসেবে ছিলেন,এছাড়া এস এ টিভির “ইয়ুথ ভয়েস ” রেডিও টুডে এর “আফটারনুন ক্যাফে” রেডিও একাত্তরের ” ক্যাম্পাস হাংগামা” সহ বেশ কয়েকটি প্রোগ্রাম।

বর্তমানে পড়াশোনার পাশাপাশি কাজ করছেন এডুকেশন ভিত্তিক বাংলাদেশের প্রথম অনলাইন নিউজ পোর্টাল “এডুকেশন ২৪ ডট নেট “ও দৈনিক ইত্তেফাকে।

খুব অল্প সময়ে ক্লাবিয়ান হয়ে উঠা হাসান সাকিব বর্তমানে বিশ্ববিদ্যালয় ভিত্তিক দেশের প্রথম মাদকবিরোধী ফোরাম “স্ট্যামফোর্ড এন্টি ড্রাগ ফোরাম” এর প্রতিষ্ঠাতা কমিটির সদস্য দুর্নীতি প্রতিরোধে কাজ করা টি আই বি এর সরাসরি নিয়ন্ত্রনে চালু হওয়া ” স্ট্যামফোর্ড ইয়েস” এর একজন সদস্য।

হাসান সাকিব সিভিল ইঞ্জিনিয়ারিং এ অধ্যয়নরত সাকিব তরুণ প্রকৌশলীদের শীর্ষ সংগঠন ইন্সটিটিউট অব ইঞ্জিনিয়ার্স ( আই ই বি) তে অবস্থিত ইয়াং ইঞ্জিনিয়ারিং সোসাইটির প্রেস সেক্রেটারির দায়িত্বে আছেন।

আকাশ যত উঁচুতে থাকুক,তবু মানুষ স্বপ্ন দেখে আকাশ ছোঁয়ার।আকাশের বিশালতার কাছে সবাই হার মানতে বাধ্য।তারপর ও আকাশ ছোঁয়ার স্বপ্নে বিভোর হয় সবাই।

বেনজির আবরার এবং হাসান সাকিব আগামী ১১ই এপ্রিল দেশের বিশ্ববিদ্যালয় ভিত্তিক জনপ্রিয় ম্যাগাজিন “এডুকেশন ওয়াচ” এর দশম বর্ষপূর্তিতে সেরা ফিচার লেখক ক্যাটাগরীতে সম্মাননা পাচ্ছেন।

এডুকেশন ওয়াচের ১০ম প্রতিষ্ঠাবার্ষিকী ২০১৮ এর “উন্নয়নশীল দেশে উত্তরণঃ শিক্ষাক্ষেত্রে উন্নয়ন, চ্যালেঞ্জ এবং পরিকল্পনা” শীর্ষক আলোচনা সভা ও সম্মাননা প্রদান অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

প্রধান আলোচক হিসেবে থাকবেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এএইচএম মুস্তাফিজুর রহমান, আইইউবিএটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, অধ্যাপক আব্দুল রব। বিশেষ অতিথি হিসেবে থাকবেন সিনেট সদস্য,ঢাবি ও চেয়ারম্যান,এনআরবি গ্লোবাল ব্যাংক লি. এর জনাম নিজাম চৌধুরী এবং এটিএন বাংলার প্রোগ্রাম উপদেষ্টা জনাব নওয়াজিশ আলী খান এবং ইভেন্স গ্রুপের ভাইস-প্রেসিডেন্ট মিসেস শবনম শেহেনাজ চৌধুরী দীপা।

সম্মানিত অতিথি হিসেবে থাকবেন লালমাটিয়া মহিলা কলেজের অধ্যক্ষ,অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম এবং ডিবেট ফর ডেমোক্রেসি এর চেয়ারম্যান জনাব হাসান আদমেদ চৌধুরী কিরণ। অনুষ্ঠানটির সভাপতিত্ব করবেন এডুকেশন ওয়াচের সম্পাদকমন্ডলীর সভাপতি জনাব কে. এম. খায়রুল বাশার।

About arthonitee

Check Also

প্র্যাবের সভাপতি সামছুদ্দোহা, সাধারণ সম্পাদক জালাল আহমেদ

পাবলিক রিলেশন্স অ্যাসোসিয়েশন অব ব্যাংকসের (প্র্যাব) দুই বছরের জন্য ৩৩ সদস্যের কার্যকরী কমিটি গঠিত হয়েছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *