প্রচ্ছদ / ব্যাংক ও বীমা / নির্বাচন পর্যন্ত পুঁজিবাজার ভালো রাখতে বিশেষ উদ্যোগ

নির্বাচন পর্যন্ত পুঁজিবাজার ভালো রাখতে বিশেষ উদ্যোগ

2222

নিজস্ব প্রতিবেদক

নির্বাচনী বছর (চলতি বছরের ডিসেম্বর পর্যন্ত) পুঁজিবাজারকে ভালো রাখতে বিশেষ উদ্যোগ নিয়েছে সরকার। গত জানুয়ারিতে শুরু হওয়া দরপতন থেকে উত্তরণের পাশাপাশি বাজারের চলমান তারল্য ও আস্থার সংকট দূর করতে এই উদ্যোগ নেওয়া হয়েছে। যাতে জাতীয় সংসদ নির্বাচনের ভোটের আগে নতুন করে পুঁজিবাজার অস্থিতিশীল না হয়। এ কারণে সরকারকে যাতে বিব্রত হতে না হয়।
বিশেষ উদ্যোগ গুলো হচ্ছে- ব্যাংকের বাধ্যতামূলক নগদ জমার হার (সিআরআর) ১ শতাংশ কমিয়ে আনা, ব্যাংক ঋণ আমানতের রেশিও (এডিআর) সুদের হার সমন্বয়ের সময় বৃদ্ধি, ব্যাংক-ব্যাংকের সাবসিডিয়ারি কোম্পানি ও মার্চেন্ট ব্যাংকের বিনিয়োগের সক্ষমতা বৃদ্ধি এবং ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) মতো পুঁজিবাজারেকে সার্পোট দেওয়ার জন্য আরো একটি প্রতিষ্ঠান করছে সরকার।
এ ছাড়াও ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) কৌশলগত বিনিয়োগকারী হিসেবে চীনা কনসোর্টিয়ামের প্রস্তাব চূড়ান্ত অনুমোদনের জন্য ডিএসইর কাছে সংশোধনী প্রস্তাব চেয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।
বিনিয়োগকারীদের মন জয় করার উদ্দেশ্যে গঠিত বিশেষ উদ্যোগের ফলে ইতোমধ্যে পুঁজিবাজারে ইতিবাচক প্রভাব পড়তে শুরু করেছে। প্রাতিষ্ঠানিক ও ব্যক্তি বিনিয়োগকারীরা বাজারের প্রতি নজর দিতে শুরু করেছে। ক্ষুদ্র বিনিয়োগকারীদের ভয় কাটতে শুরু করেছে। বিদেশি ও প্রবাসী বিনিয়োগকারীরাও নতুন করে বাজারে আসতে শুরু করেছে। এসবের ফলে সর্বশেষ তিন কার্যদিবস সূচক, লেনদেন ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দামও বেড়েছে। এতে বিনিয়োগকারীরাও হারানো পুঁজি ফিরে পেতে শুরু করেছে।

About jne

Check Also

ঈদুল আজহা ২২ আগস্ট

বাংলাদেশের আকাশে রোববার সন্ধ্যায় জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। ২২ আগস্ট (বুধবার) দেশে পবিত্র ঈদুল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *