প্রচ্ছদ / ব্যাবসা-বাণিজ্য / সূচকের সঙ্গে কমেছে লেনদেন

সূচকের সঙ্গে কমেছে লেনদেন

নিজস্ব প্রতিবেদক
টানা তিন কার্যদিবস বড় উত্থানের পর মঙ্গলবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচকের পতন হয়েছে। সেই সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণ।
এদিন মূল্য সূচক ও লেনদেনের পাশাপাশি উভয় বাজারে লেনদেন হওয়া সিংহভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম কমেছে। ডিএসইতে লেনদেন হওয়া ৯১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে দাম কমেছে ২১৮টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ২৭টির।
দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩৭ পয়েন্ট কমে ৫ হাজার ৭৯০ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুটি মূল্য সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ১০ পয়েন্ট কমে ২ হাজার ১৬৫ পয়েন্টে অবস্থা করছে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৩৫০ পয়েন্টে।
বাজারটিতে লেনদেন হয়েছে ৫৫৫ কোটি ২২ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৫৯৯ কোটি ৬৬ লাখ টাকা। সে হিসাবে আগের দিনের তুলনায় লেনদেন কমেছে ৪৪ কোটি ৪৪ লাখ টাকা।
টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ১৫ কোটি ১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ইফাদ অটোসের ১৩ কোটি ২৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৩ কোটি ১৭ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে বেক্সিমকো ফার্মা।
লেনদেনে এরপর রয়েছে- সিটি ব্যাংক, লাফার্জ হোলসিম, ইসলামী ব্যাংক, আমরা নেটওয়ার্ক, বিবিএস কেবলস, লংকাবাংলা ফাইন্যান্স এবং মার্কেন্টাইল ব্যাংক।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএসসিএক্স ৮০ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৭৮৮ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ২৯ কোটি ৮৮ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৮৬ কোটি ১৬ লাখ টাকা। বাজারটিতে লেনদেন হওয়া ২৩৫টি প্রতিষ্ঠানের মধ্যে ৭৫টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৪৩টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ১৭টির।

About jne

Check Also

বিদেশিদের শেয়ার লেনদেন বেড়েছে

নিজস্ব প্রতিবেদক সদ্য সমাপ্ত সেপ্টেম্বর মাসে দেশের শেয়ারবাজারে বিদেশি বিনিয়োগকারীদের শেয়ার লেনদেনের পরিমাণ বেড়েছে। সেই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *