শিরোনাম
প্রচ্ছদ / প্রতিনিধিদের পাঠানো খবর / ভূমিহীনদের পূর্নবাসনের দাবীতে খুলনা-মোংলা মহাসড়কে মানববন্ধন

ভূমিহীনদের পূর্নবাসনের দাবীতে খুলনা-মোংলা মহাসড়কে মানববন্ধন

26-02-2018

এস এম তাজউদ্দিন (বাগেরহাট): পূর্নবাসন ও ক্ষতিপূরনের দাবীতে খুলনা-মোংলা মহাসড়কের দু’পাশে বসবাসকারী দুই শতাধিক ভূমিহীন পরিবার মানববন্ধন করেছে। গতকাল খুলনা-মোংলা মহাসড়কের রামপাল উপজেলার বেলাই ব্রীজ এলাকায় ঘন্টাব্যাপী এ মানববন্ধন কর্মসূচী পালন করা হয়।
মানববন্ধনে অংশগ্রহনকারী ভূমিহীনরা জানান, দীর্ঘ ৩০/৪০ বছর ধরে তারা মহাসড়কের দুই পাশে সড়ক ও জনপথের জায়গায় বসবাস করে আসছেন। হঠাৎ করে তাদের বিনা নোটিশে সড়কের জায়গা ছেড়ে দিতে চাপ প্রয়োগ করেন সড়ক ও জনপথ বিভাগের কর্মকর্তারা। ভূমিহীন শাহিন ইজারদার, আফজাল মীর, রোকন শেখ, ফিরোজ শেখ, আলেয়া বেগম, সুবিয়া বেগম ও আছিয়া বেগম সহ অনেকেই জানান, আমাদের কোন নিজস্ব জায়গা জমি নেই, আমারা প্রকৃত ভূমিহীন। এই সড়কের পাশে বাড়িঘর বেধে গাছপালা রোপন করে পরিবার পরিজন নিয়ে বসবাস করছি। হঠাৎ করে আমাদেরকে তাড়িয়ে দিলে আমরা কোথায় যাব ? সড়ক ও জনপথ বিভাগের ইঞ্জিনিয়র জামাল হোসেনসহ তার লোকজন আমাদেরকে এখান থেকে চলে যেতে বলেছে। আমাদের অন্য কোথাও পূর্নবাসন ও ক্ষতিপূরনের ব্যবস্থা গ্রহনের জন্য সরকারের কাছে জোর দাবী জানাচ্ছি। এ বিষয়ে ইঞ্জিনিয়ার জামাল হোসেনের কাছে জানতে চাইলে তিনি জানান, সড়কের পাশে বসবাসকারী ভূমিহীনদের তালিকা করা হয়েছে, তাদের অবশ্যই ক্ষতিপূরনের ব্যবস্থা করা হবে। এ ব্যাপারে রামপাল ইউএনও তুষার কুমার পাল এর কাছে জানতে চাইলে তিনি জানান, সড়ক ও জনপথ বিভাগ অবৈধভাবে বসবাসকারীদের উচ্ছেদের জন্য আমাদেরকে চিঠি দিয়েছে। আইন অনুযায়ী তাদের বিরুদ্ধে পদক্ষেপ নেয়া হবে।

About arthonitee

Check Also

gop

গোপালগঞ্জে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী-স্থানীয়দের সংঘর্ষ, আহত

সৈয়দ অরুপ হোসেন: গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) এক ছাত্রীকে উত্ত্যক্ত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *