প্রচ্ছদ / আন্তর্জাতিক / ইসরায়েলকে ফিলিস্তিনের স্বীকৃতি প্রত্যাহার

ইসরায়েলকে ফিলিস্তিনের স্বীকৃতি প্রত্যাহার

pales

রাষ্ট্র হিসেবে ইসরায়েলকে দেওয়া স্বীকৃতি আনুষ্ঠানিকভাবে প্রত্যাহার করে নিল ফিলিস্তিন।জেরুজালেমকে ইসরায়েলের একক রাজধানী হিসেবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আনুষ্ঠানিক স্বীকৃতিদানের পাল্টা ব্যবস্থা হিসাবেই ফিলিস্তিনি নেতারা এই উদ্যোগ নিলেন। রোববার তারা এ বিষয়ে ভোটাভুটিতে অংশ নেন।

এই উদ্যোগ যুক্তরাষ্ট্রসহ প্রভাবশালী পশ্চিমা দেশগুলোর তরফ থেকে ব্যাপক বিরোধিতা, নিন্দা এবং বৈরিতা কুড়াতে পারে জেনেও ফিলিস্তিনি নেতারা এই সিদ্ধান্ত নিলেন। তাদের এই পদক্ষেপ জেরুজালেম প্রশ্নে কিছুদিন আগে প্রেসিডেন্ট ট্রাম্পের নেয়া হঠকারী সিদ্ধান্তের বিরুদ্ধে ফিলিস্তিনি জনগণের আকাশছোঁয়া ক্ষোভেরই বহি:প্রকাশ।

ভোটাভুটির মধ্য দিয়ে তারা রাষ্ট্র হিসেবে ইসরায়েলকে ১৯৯৩ সালে ফিলিস্তিনের দেওয়া স্বীকৃতি আপাতত স্থগিত করলেন। পাশাপাশি অন্যসব দেশকেও তা করার আহবান জানালেন।
ইসরায়েলের বিরুদ্ধে এর আগে ২০১৫ সালেও পিএলও’র সর্বোচ্চ অঙ্গ সংগঠন প্যালেস্টিনিয়ান সেন্ট্রাল কাউন্সিল (পিসিসি) এমনই এক ভোটাভুটির আয়োজন করেছিল। সেটা তারা করেছিল ইসরায়েলের সঙ্গে সকল নিরাপত্তা-সমন্বয় বন্ধের জন্য। কিন্তু সে ভোটাভুটির ফলকে এতোদিন বাস্তবায়ন করা হয়নি। এবারের ভোটে ইসরায়েল রাষ্ট্রের প্রতি স্বীকৃতি প্রত্যাহারের পাশাপাশি ২০১৫ সালের সিদ্ধান্তও বাস্তবায়ন করা হলো।
লাখো সাধারণ ফিলিস্তিনি ও তাদের নেতারা জেরুজালেমকে ইসরায়েলের একক রাজধানী হিসেবে ট্রাম্পের স্বীকৃতিকে দেখছেন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের ব্যাপারে তাদের দীর্ঘদিনের লালিত স্বপ্নের গায়ে এক নির্মম কুঠারাঘাত হিসেবে।

ট্রাম্পের হঠকারি সিদ্ধান্ত শতাব্দীর সবচেয়ে বড় চপেটাঘাত
রোববার এ সংক্রান্ত বৈঠক ও ভোটাভুটির উদ্বোধন করেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। তিনি ইসরায়েল রাষ্ট্রকে দেয়া ফিলিস্তিনের স্বীকৃতি প্রত্যাহারের পক্ষে ভোটদান শেষে ট্রাম্পের হঠকারি সিদ্ধান্তের কড়া সমালোচনা করেন। জেরুজালেমকে ইসরায়েলের একক রাজধানী হিসেবে ট্রাম্পের স্বীকৃতিদানকে তিনি অভিহিত করেন,‘শতাব্দীর সবচেয়ে বড় চপেটাঘাত’ হিসেবে।

এ সংক্রান্ত এক বিবৃতিতে বলা হয়, এই ভোটের কারণে ইসরায়েল রাষ্ট্রকে দেয়া স্বীকৃতি স্থগিত রাখবে ফিলিস্তিন মুক্তি সংস্থা পিএলও। পূর্ব জেরুজালেমে ইসরায়েলি দখলদারিত্বের অবসান এবং অবৈধ ইহুদি বসতি নির্মাণকাজ বন্ধ না করা পর্যন্ত রাষ্ট্র হিসেবে ইসরায়েলকে দেয়া স্বীকৃতি স্থগিত থাকবে।
ফিলিস্তিনি নেতারা বিশ্বের অন্যসব দেশকেও তাদের নেয়া উদ্যোগের সমর্থনে ইসরায়েলকে দেয়া স্বীকৃতি স্থগিত রাখার আহবান জানিয়েছেন।

About arthonitee

Check Also

maharir-1-20180510203103

শপথ নিলেন মাহাথির

মালয়েশিয়ার ১৪তম সাধারণ নির্বাচনে অবিস্মরণীয় জয় পেয়েছেন মাহাথির মোহাম্মদ। বৃহস্পতিবার মালয়েশিয়া সময় বিকেল ৫টায় নেগারা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *