প্রচ্ছদ / অর্থনীতি / আপত্তি থাকুক, ব্যাংক কোম্পানি আইন পাস করবো

আপত্তি থাকুক, ব্যাংক কোম্পানি আইন পাস করবো

muhit

ব্যাংকের পরিচালনা পর্ষদে একই পরিবারের চারজন সদস্য এবং টানা নয় বছর থাকার সুযোগ রেখে ব্যাংক কোম্পানি আইনে আপত্তি থাকলেও তা জাতীয় সংসদে পাস করে দেওয়ার কথা জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) বিকেলে সচিবালয়ে নিজ দফতরে বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট এনেট ডিক্সনের সাক্ষাৎ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন। চলমান অধিবেশনে এদিন আইনটি বিল আকারে পাসের জন্য তোলা হচ্ছে।

আইনে অনেক আপত্তি ছিল, পাস করে দেবেন কিনা- এমন প্রশ্নে অর্থমন্ত্রী বলেন, হ্যাঁ, নিশ্চয় পাস করে দেব। ‘মন্ত্রিসভা পাস করে দিয়েছে, আমিও পাস করে দেবো। আপত্তি আছে, আপত্তি থাকুক। অনেকেরই আপত্তি থাকে…।’ এক পরিবারের দুইজন সদস্য থেকে বাড়িয়ে চার জন এবং পর্ষদের মেয়াদ ছয় থেকে বাড়িয়ে নয় বছর করে গত বছরের ৮ মে ব্যাংক কোম্পানি আইন অনুমোদন দেয় মন্ত্রিসভা।

আইন পাস হলে ব্যাংক খাতে পরিবারের কর্তৃত্ব বাড়বে বলে অভিযোগ উঠেছে বিভিন্ন মহল থেকে। সাংবাদিকেরা সেই প্রশ্ন মনে করিয়ে দিলে উল্টো প্রশ্ন করে অর্থমন্ত্রী এমএ মুহিত বলেন, পরিবারের কর্তৃত্ব বাড়বে? ‘এখন তো পুরো পরিবার কন্ট্রোল করে। আমার তো মনে হয় স্পেসেফিক করছি।’
বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্টের সাক্ষাতের বিষয়ে তিনি বলেন, বিশ্বব্যাংকের সঙ্গে কিচ্ছু না। কালকে মিটিং। তারা এসেছে আগে, জানতে চেয়েছে কী অবস্থা? আমার স্টেটমেন্টটা তাদের দরকার, সেটা এখন পাবে। সাধারণ কর্মসূচির মতোই কথা বলেছি। আমাদের এ বছরের প্ল্যান… সে রকমই যাচ্ছে।

ভাইস প্রেসিডেন্ট ডিক্সন বলেন, মিয়ানমারের রাখাইন থেকে কক্সবাজারে আসা রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার বিষয়ে আলোচনা হয়েছে।

‘বিশ্বব্যাংক বাংলাদেশের জন্য সহায়তা বাড়াচ্ছে, তিন বছরে ৪ দশমিক ৪ বিলিয়ন ডলার দিচ্ছে। এটা উল্লেখযোগ্য,’ যোগ করেন তিনি।

About arthonitee

Check Also

fbcci

ওষুধ ও অটোমোবাইলখাতে চীনা বিনিয়োগ চায় এফবিসিসিআই

বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই) ওষুধ ও অটোমোবাইলসহ সম্ভাবনাময় খাতে বিনিয়োগের জন্য চীনা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *