শিরোনাম
প্রচ্ছদ / সফলতার গল্প / প্রধানমন্ত্রীর মুখ্য সচিব হলেন নজিবুর রহমান

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব হলেন নজিবুর রহমান

nazibur
প্রধানমন্ত্রীর মুখ্য সচিব হলেন অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান।
আজ রবিবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়েছে। মন্ত্রণালয়ের উপসচিব সৈয়দা ফারহানা কাউনাইন স্বাক্ষরিত আদেশ সূত্রে এ তথ্য জানা গেছে।
আদেশে বলা হয়েছে, অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান নজিবুর রহমানকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মূখ্য সচিব পদে বদলিপূর্বক নিয়োগ করা হলো।
নজিবুর রহমান মুখ্য সচিব কামাল আবদুল নাসের চৌধুরীর স্থলাভিষিক্ত হচ্ছেন। কামাল আবদুল নাসেরের মেয়াদ ৩১ ডিসেম্বর শেষ হচ্ছে।
১৯৮২ নিয়মিত ব্যাচের প্রশাসন ক্যাডারের কর্মকর্তা নজিবুর রহমান অভ্যন্তরীণ সম্পদ বিভাগে আসার আগে পরিবেশ ও বন মন্ত্রণালয় এবং পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব এবং পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালকের দায়িত্বে ছিলেন। ১৯৬০ সালের ৩১ ডিসেম্বর সুনামগঞ্জের ছাতকে জন্মগ্রহণ করা এই সরকারি কর্মকর্তা লেখাপড়া করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগে। ২০১৯ সালের ৩০ ডিসেম্বর তিনি চাকরি থেকে অবসরোত্তর ছুটিতে যাবেন।
জাতিসংঘ স্থায়ী মিশনের ইকোনমিক মিনিস্টার এবং ইউএনডিপির সহকারী আবাসিক পরিচালক হিসেবে দায়িত্ব পালনের অভিজ্ঞতা থাকা নজিবুর রহমান এক সময় প্রয়াত স্পিকার হুমায়ুন রশীদ চৌধুরীর একান্ত (পিএস) সচিবের দায়িত্বও পালন করেছেন।
মুখ্য সচিবের পদটি মন্ত্রিপরিষদ সচিবের সমান মর্যাদার। ওয়ারেন্ট অব প্রেসিডেন্ট অনুযায়ী তারা একই পদ মর্যাদার হলেও ক্রম অনুযায়ী মন্ত্রিপরিষদ সচিবের পরে মুখ্য সচিবের নামটি থাকে।

About arthonitee

Check Also

couple-1

বিসিএস পুলিশ দম্পতির চ্যালেঞ্জ জয়ের গল্প

তাদের প্রথম দেখা হয়েছিল দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে। ৩৩তম বিসিএসের ফল প্রকাশের পর। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *