শিরোনাম
প্রচ্ছদ / আন্তর্জাতিক / ট্রাম্পের ঘোষণা বাতিলে প্রস্তাব উঠছে নিরাপত্তা পরিষদে

ট্রাম্পের ঘোষণা বাতিলে প্রস্তাব উঠছে নিরাপত্তা পরিষদে

Trump-bg20171217133441

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘোষণা বাতিলে প্রস্তাবনা উত্থাপনের বিবেচনা করছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। এই প্রস্তাবনায় জেরুজালেম প্রশ্নে নতুন কোনো ঘোষণাকে বৈধতা না দেওয়া এবং ঘোষণা হলেও সেটাকে অবশ্যই বাতিল করে দেওয়ার তাগিদ থাকবে।

মিশরের প্রণীত এই এক পৃষ্ঠার প্রস্তাবনার খসড়া শনিবার (১৬ ডিসেম্বর) নিরাত্তা পরিষদের স্থায়ী পাঁচ সদস্যসহ মোট ১৫ সদস্য দেশের মধ্যে বিতরণ করা হয়। আগামী সপ্তাহের শুরুতেই অর্থাৎ সোম বা মঙ্গলবার (১৮ ও ১৯ ডিসেম্বর) এই প্রস্তাবনা পাসের জন্য ভোটাভুটিতে তোলা হবে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, এই প্রস্তাবনায় নতুন ঘোষণা বা সিদ্ধান্ত বাতিলের দাবি যেমন থাকবে, তেমনি থাকবে কোনো দেশ যেন জেরুজালেমে তাদের ইসরায়েল দূতাবাস না খোলে- সেই দাবিও।

প্রস্তাবনায় যুক্তরাষ্ট্র বা দেশটির প্রেসিডেন্ট ট্রাম্পের কথা উল্লেখ না থাকলেও মনে করা হচ্ছে ভোটাভুটিতে ভেটো দেবে ওয়াশিংটন। নিরাপত্তা পরিষদে কোনো প্রস্তাব পাস হতে অন্তত নয় ভোট প্রয়োজন হয়। তবে নিরাপত্তা পরিষদের স্থায়ী পাঁচ সদস্য- যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, যুক্তরাজ্য ও ফ্রান্স- এতে ভেটো দিলে তা আটকে যাবে।

গত সপ্তাহে ট্রাম্প যুক্তরাষ্ট্রের দীর্ঘদিনের নীতি থেকে সরে এসে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন। তিনি ঘোষণা দেন, সামনের বছরগুলোতেই তেলআবিব থেকে জেরুজালেমে যুক্তরাষ্ট্রের দূতাবাস সরিয়ে নেওয়া হবে।

মার্কিন প্রেসিডেন্টের এই সিদ্ধান্তকে ইসরায়েল-ফিলিস্তিন শান্তি প্রক্রিয়ার প্রধান বাধা হিসেবে দেখা হচ্ছে। কারণ আন্তর্জাতিক সমঝোতা অনুযায়ী, ফিলিস্তিনিরা পূর্ব জেরুজালেমকে তাদের ভবিষ্যৎ ‘স্বাধীন’ রাষ্ট্রের রাজধানী হিসেবে দেখে আসছে।

এছাড়া ১৯৯৩ সালের ফিলিস্তিন-ইসরায়েল শান্তিচুক্তি অনুযায়ী, জেরুজালেম নগরীর বিষয়টি আলোচনার মাধ্যমে নিষ্পত্তি হতে হবে।

আন্তর্জাতিক সম্প্রদায়ের সমঝোতা-চুক্তিকে উপেক্ষা করে ট্রাম্পের এই সিদ্ধান্ত মুসলিম ও আরব বিশ্বে ক্ষোভের ঝড় তোলে। পশ্চিমা অনেক শক্তিও এতে বিস্মিত হয়। এই প্রেক্ষিতে সম্প্রতি আরব লিগ ও মুসলিম দেশগুলোর জোট ওআইসি জরুরি বৈঠক করে। আরব লিগ এমন একটি প্রস্তাবনার বিষয়ে মতৈক্যে পৌঁছায়।

About arthonitee

Check Also

maharir-1-20180510203103

শপথ নিলেন মাহাথির

মালয়েশিয়ার ১৪তম সাধারণ নির্বাচনে অবিস্মরণীয় জয় পেয়েছেন মাহাথির মোহাম্মদ। বৃহস্পতিবার মালয়েশিয়া সময় বিকেল ৫টায় নেগারা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *