প্রচ্ছদ / জাতীয় / অদূরদর্শী পরিকল্পনার জন্য তেজগাঁও শিল্প এলাকা ঢাকার কেন্দ্রে পড়েছে: গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী

অদূরদর্শী পরিকল্পনার জন্য তেজগাঁও শিল্প এলাকা ঢাকার কেন্দ্রে পড়েছে: গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী

min

আজ নগর উন্নয়ন সাংবাদিক ফোরামের প্রতিষ্ঠাতা সভাপতি প্রয়াত সাংবাদিক এম ওমর ফারুকের পরিবারকে ফোরামের পক্ষ থেকে তিন লাখ টাকা অনুদান দেওয়া হয়। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এ চেক মরহুম ওমর ফারুকের স্ত্রীর হতে তুলে দেন।
এ উপলক্ষে জাতীয় প্রেস ক্লাব কনফারেন্স লাউঞ্জে এক স্মরণ সভার আয়োজন করা হয়। স্মরণ সভায় প্রধান অতিথির বক্তৃতায় গণপূর্ত মন্ত্রী বলেন, অদূরদর্শী পরিকল্পনার কারণে তেজগাঁও শিল্প এলাকা এখন ঢাকার কেন্দ্রে অবস্থান নিয়েছে। সে সময়ের পরিকল্পনাবিদগণ হয়তো চিন্তাই করেননি যে ঢাকা শহরের এমন সম্প্রসারণ ঘটবে। বুড়িগঙ্গা, তুরাগ ও বালু নদী পরিবেষ্টিত ঢাকাকে নান্দনিক পরিকল্পনায় আনা সম্ভব ছিল। বুড়িগঙ্গা নদীতে নৌকায় বসে লু আই কান শেরেবাংলা নগরের এত সুন্দর ও নান্দনিক নকশা প্রণয়ন করেন, অথচ সেই বুড়িগঙ্গা এখন দুর্গন্ধময়। বালু ও তুরাগ নদীর একই অবস্থা। ঢাকা শহরে স্যুয়োরেজ লাইন না থাকায় বাসা-বাড়ির মনুষ্যবর্জ্য ওয়াসার ড্রেনে ফেলা হচ্ছে। সেগুলো এবং কলকারখানার বর্জ্য নদীর পানিকে দুষিত করছে।
মন্ত্রী বলেন, ইউরোপের টেমস নদী, বোফোর্স নদী, দক্ষিণ কোরিয়ার কান নদীও একসময়ে দুর্গন্ধময় ছিল। সেসব নদী সংস্কার করে নান্দনিক করা হয়েছে। সুষ্ঠু পরিকল্পনা গ্রহণ করে এখনও বুড়িগঙ্গা, তুরাগ ও বালু নদীর নব্যতা ফিরিয়ে আনা সম্ভব। নগরের সাথে পরিচ্ছন্নতার একটি নিবির সম্পর্ক বিদ্যমান। এ বিষয়ে নাগরিক সচেতনাতা গড়ে তোলা প্রয়োজন। নগর উন্নয়ন নিয়ে সাংবাদিকগণ তাদের লেখা জোরদার করলে সরকারের পক্ষে সিদ্ধান্ত গ্রহণ সহজতর হয়।
নগর উন্নয়ন সাংবাদিক ফোরামের সভাপতি অমিতোষ পালের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা করেন ডিইউজে’র সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী, রাজউকের নগর উপপরিকল্পনাবিদ আশরাফুল ইসলাম, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের কাউন্সিলর মোহাম্মদ হোসেন, বাংলা ট্রিবিউনের হেড অব নিউজ হারুন উর রশীদ, ফোরামের সাধারণ সম্পাদক মতিন আব্দুল্লাহ প্রমূখ।

About arthonitee

Check Also

ican

শান্তিতে নোবেল জিতল আইসিএএন

সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে শান্তিতে নোবেল জিতল পরমাণু অস্ত্র বিলুপ্তকরণ জোট আইসিএএন। নরওয়ে নোবেল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *