প্রচ্ছদ / মিডিয়া কর্নার / ঢাকায় গাড়িমুক্ত সড়কের যাত্রা শুরু

ঢাকায় গাড়িমুক্ত সড়কের যাত্রা শুরু

pic

গণপরিবহন ব্যবস্থার উন্নয়ন ও ব্যক্তিগত গাড়ির ব্যবহার নিয়ন্ত্রণে আনার মাধ্যমে পরিবেশ, স্বাস্থ্য এবং অর্থনৈতিক উন্নয়ন ঘটানো সম্ভব। পরিকল্পনায় ব্যক্তিগত গাড়িকে প্রাধান্য দেয়া হলে দূষণ, জ্বালানী ব্যয়, যানজট বৃদ্ধি পায়। এজন্য পৃথিবীর বিভিন্ন শহরে সপ্তাহ জুড়ে ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস পালন করা হয়। আবার অনেক শহর সপ্তাহ বা মাসের নির্দিষ্ট দিনে বিভিন্ন সড়ক গাড়িমুক্ত রাখে। গত ২২ সেপ্টেম্বর বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবসে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ঘোষণা দিয়েছিলেন, প্রতি মাসের প্রথম শুক্রবার মানিক মিয়া অ্যাভিনিউ ব্যক্তিগত গাড়িমুক্ত থাকবে। সে অনুসারে আজ ১০ নভেম্বর, ২০১৭ সরকারিভাবে ঢাকায় কার ফ্রি স্ট্রিটের যাত্রা শুরু হল। ইতিপূর্বে বছরে শুধুমাত্র একদিন দিবস পালন হলেও বিশ্বের আধুনিক শহরগুলির ন্যায় আজ থেকে ঢাকায় নিয়মিত ” কার ফ্রি স্ট্রিট ” পালনের সূচনা হল।

কার ফ্রি স্ট্রিটের উদ্বোবধন করেন ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ এর নির্বাহী পরিচালক সৈয়দ আহম্মদ। তিনি বলেন, ৬ অক্টোবর প্রথম শুক্রবার মেডিকেল শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষার কারণে এবং ৩ নভেম্বর জেল হত্যা দিবস থাকায় আমরা কার ফি স্ট্রিট উদযাপন করতে পারিনি। তবে আগামী মাস থেকে যথারীতি প্রতি মাসের প্রথম শুক্রবার কার ফি স্ট্রিট উদযাপন করা হবে। এ সময় আরো উপস্থিত ছিলেন, পরিবেশ অধিদপ্তরের পরিচালক ফরিদ আহমেদ এবং ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্ট এর প্রোগ্রাম ম্যানেজার মারুফ রহমানসহ বিভিন্ন বেসরকারি সংস্থা এবং স্কুলের শিক্ষক ও শিক্ষার্থবৃন্দ।

সকাল ৮টা থেকে ১১টা পর্যন্ত মানিক মিয়া এভিনিউয়ের একটি অংশে সব ধরনের গাড়ি চলাচল বন্ধ রাখা হয়। সেখানে ছবি আঁকা, ঘুড়ি ওড়ানো, যোগ ব্যায়াম, প্রাণায়াম, মেডিটেশন, দাবা ও লুডু খেলা, সাইকেল শেখা ও বন্ধুর সঙ্গে আড্ডাসহ নানা আয়োজন করা হয়। চিত্রাংকন প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের সার্টিফিকেট প্রদান করা হয়।

About arthonitee

Check Also

ict

ফ্রিল্যান্সিং এ আগ্রহীদের আইসিটি ক্যারিয়ার এর বিশেষ প্রশিক্ষণ

জানুয়ারি ২০১৮ থেকেই আয় শুরু করতে আগ্রহী এমন ৫০ জন প্রশিক্ষণার্থীকে বাছাই করে আসছে অক্টোবর-নভেম্বর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *