প্রচ্ছদ / সফলতার গল্প / উদীয়মান নারী উদ্যোক্তা আলেয়া আফরিন

উদীয়মান নারী উদ্যোক্তা আলেয়া আফরিন

aleya

তিনি স্বপ্ন দেখেন, স্বপ্ন দেখান এবং সেই স্বপ্নকে বাস্তবে রূপ দিতে অদম্য চেষ্টা করেন। তিনি জানেন, সমাজে টিকে থাকতে হলে নিজের পায়ে দাঁড়াতে হয়।

বলছি একজন উদীয়মান নারী উদ্যোক্তার কথা। তিনি আলেয়া আফরিন। লেখাপড়া, চাকরি, সংসারের পাশাপাশি গড়ে তুলেছেন একটি অনলাইন শপ ‘বিবির আয়না’।

স্বপ্ন পূরনের পথ হিসাবে তিনি বেছে নিয়েছেন অনলাইনকে। কাজে লাগিয়েছেন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুককে। কাজের স্বীকৃতি হিসেবে সম্প্রতি পেয়েছেন চ্যানেল আই উদ্যোক্তা পুরস্কার ২০১৭।

ইতোমধ্যে তার অনলাইন শপ বিবির আয়না (https://www.facebook.com/BiBirAyna) বেশ আলোড়ন সৃষ্টি করেছে। তিনি মেয়েদের বিভিন্ন জামা, কাপড়, গয়নাগাটি ইত্যাদি অনলাইনের মাধ্যমে বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে সেবা প্রদান করে থাকেন।

মাত্র ২০ হাজার টাকা দিয়ে শুরু।

আজ তার সাড়ে তিন লাখ টাকা পুঁজি। পুরান ঢাকা গেন্ডারিয়ার এক নিম্নমধ্যবিত্ত পরিবারের সন্তানের কাছে এটা অনেক কিছু। গ্রামের বাড়ি শেরপুরে হলেও আলেয়া আফরিনের বেড়ে ওঠা ঢাকাতেই। চাকরি করছেন একটা বিজ্ঞাপন এজেন্সিতে। বাবা-মা আর ছোট এক ভাইকে নিয়ে তার সংসার।

আলেয়া আফরিন বলেন, আমি নিম্নমধ্যবিত্ত পরিবারের সন্তান। আমার বাবা পারিবারিক সম্পত্তি থেকে বঞ্চিত হয়। আমি এইচএসসির পর থেকেই একটা বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করি। চাকরির পাশাপাশি ডিগ্রিটাও কমপ্লিট করেছি। এখন এলএলবিতেও পড়ছি।

আলেয়া আফরিন বলেন, আমি জানি, পরিশ্রম কি? আর সাফল্য কি? সমাজে টিকে থাকতে হলে- নিজের পায়ে দাঁড়াতে হয়। আর নিজের পায়ে দাঁড়াতে হলে নিজের একটা গন্তব্য থাকতে হয়। চাকরি করে সংসারের হাল ধরার পাশাপশি বেছে নিয়েছি এই অনলাইন শপ।

বিবির আয়না প্রসঙ্গে আলেয়া আফরিন বলেন, একমাত্র বিবিরাই পরিপাটি হয়ে আয়নায় দাঁড়াতে পছন্দ করেন। সেখান থেকেই বিবিদের জন্যই বিবির আয়না নামকরণ করা হয়। বিবির ১৬ আনা জীবনের ১৮ আনাই রয়েছে বিবির আয়নায়।

বিবির আয়নায় সকল দেশীয় শাড়ি, হ্যান্ডলুমের শাড়ি, জামদানি, মিরপুরের কাতান, ব্লক, বাটিক, চুন্দ্রি, মনিপুরি, মানিকগঞ্জ, টাঙ্গাইল এর কটন, সিল্ক পাওয়া যায়। এছাড়াও পাবেন হাতের কাজের থ্রি পিস, ব্লক, বাটিক, এবং দেশীয় কাপড়ের থ্রি পিসসহ। পাবেন দেশীয় সেই পাহাড়ি এলাকার শাল। এছাড়া বিবিদের গয়নাঘাটি তো আছেই।

About arthonitee

Check Also

achinto

গোপালগঞ্জ জেলায় শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান হিসেবে পুরষ্কার পেলেন অচিন্ত্য কুমার বিশ্বাস

গোপালগঞ্জ জেলায় জাতীয় শিক্ষা সপ্তাহ ২০১৭ ’র শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান হিসেবে পুরষ্কার পেলেন জসিমন্নেছা উচ্চ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *