প্রচ্ছদ / রাজনীতি / ফারুক খানের নেতৃত্বে চীন যাচ্ছেন আওয়ামী লীগ নেতারা

ফারুক খানের নেতৃত্বে চীন যাচ্ছেন আওয়ামী লীগ নেতারা

faruk khan

রোহিঙ্গা সংকট নিয়ে মিয়ানমারকে চাপ দিতে যখন চীনের স্মরণ নেওয়ার পরামর্শ আসছে, সেই সময় এশিয়ার প্রভাবশালী এই দেশটি সফরে যাচ্ছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের একদল নেতা। ফারুক খানের নেতৃত্বাধীন আওয়ামী লীগের ১৯ সদস্যের এই প্রতিনিধি দলে সাবেক পররাষ্ট্রমন্ত্রী দীপু মনিও থাকছেন।
নয় দিনের সফরে আগামী মঙ্গলবার তারা বেইজিংয়ে উদ্দেশ্যে ঢাকা ছাড়বেন বলে শনিবার দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানিয়েছেন।
দুপুরে ধানমণ্ডিতে দলীয় সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, “চীনের কমিউনিস্ট পার্টির আমন্ত্রণে আমাদের দলের ১৯ সদস্যের প্রতিনিধি দল যাবে। সেখানে পার্টি টু পার্টি এবং দুই দেশের সব বিষয় নিয়েই কথা হবে।
“যেহেতু রোহিঙ্গা ইস্যু সামনে এসেছে, এ বিষয়টির সুরাহায় উদ্যোগ নেওয়ার আহ্বানও আমদের নেতারা জানাবেন।”
মিয়ানমারের রাখাইন রাজ্যে সেনাবাহিনীর দমন-পীড়নের মুখে গত তিন সপ্তাহে চার লাখের বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে এসে আশ্রয় নিয়েছে। তারা বলছেন, রাখাইনের রোহিঙ্গা অধ্যুষিত এলাকাগুলোতে নির্বিচারে গুলি করে মানুষ মারা হচ্ছে, জ্বালিয়ে দেওয়া হচ্ছে গ্রামের পর গ্রাম।
টেকনাফের শাহপরীর দ্বীপ হয়ে হাড়িয়াখালী থেকে দলে দলে শরণার্থীরা প্রবেশ করছে বাংলাদেশে। ছবি: মোস্তাফিজুর রহমান টেকনাফের শাহপরীর দ্বীপ হয়ে হাড়িয়াখালী থেকে দলে দলে শরণার্থীরা প্রবেশ করছে বাংলাদেশে। ছবি: মোস্তাফিজুর রহমান বাংলাদেশ অভিমুখে রোহিঙ্গা শরণার্থীদের ঢল নিয়ে বিশ্বের অধিকাংশ দেশ উদ্বেগ প্রকাশ করে আসছে। সহিংসতা বন্ধ করতে মিয়ানমারের প্রতি আহ্বানও জানিয়ে আসছে। এরপরেও রাখাইন পরিস্থিতির পরিবর্তন ঘটেনি বলে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলো বলছে।
সহিংসতা বন্ধ করে রোহিঙ্গাদের বাংলাদেশে আসা আটকানোর পাশাপাশি এদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের দেশে ফিরিয়ে নিতে মিয়ানমারের প্রতি আহ্বান জানিয়েছে সরকার।
এই প্রেক্ষাপটে সংকটের অবসানে মিয়ানমারকে চাপ দিতে চীনকে রাজি করানোর পরামর্শ দিয়েছেন জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রেসিডেন্ট তাকেদা আলেমু।
নিরাপত্তা পরিষদের পাঁচটি স্থায়ী সদস্যের একটি চীন প্রতিবেশী মিয়ানমারের মিত্র হিসেবে পরিচিত।
যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ বিশ্বের বিভিন্ন দেশ ও সংস্থা রোহিঙ্গাদের ওপর নির্যাতনের সমালোচনা করলেও চলমান সংকটের জন্য এই মুসলিম জনগোষ্ঠীকে দায়ী করেছেন ঢাকায় চীনের রাষ্ট্রদূত মা মিং চিয়াং।
গত রোববার এক অনুষ্ঠানে তিনি বলেন, “রাখাইন রাজ্যে পুলিশের উপর হামলার কারণে সহিংসতা শুরু হয়। এর পর রোহিঙ্গারা সীমানা পেরিয়ে বাংলাদেশে আসতে থাকে।” টেকনাফের উখিয়ার বালুখালীতে একটি ত্রাণবাহী গাড়ির পাশে কিছু পাওয়ার আশায় রোহিঙ্গা শরণার্থীরা। ছবি: মোস্তাফিজুর রহমান টেকনাফের উখিয়ার বালুখালীতে একটি ত্রাণবাহী গাড়ির পাশে কিছু পাওয়ার আশায় রোহিঙ্গা শরণার্থীরা। ছবি: মোস্তাফিজুর রহমান কয়েক দশক ধরে প্রায় চার লাখ রোহিঙ্গার ভার বহন করে আসা বাংলাদেশে নতুন এই বিপুল সংখ্যক শরণার্থীদের সামলানোকে চ্যালেঞ্জ হিসেবে দেখছে সরকার।
ওবায়দুল কাদের বলেন, এটাই বর্তমান সরকারের সবচেয়ে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।
এই সংকট থেকে উত্তরণে চীনের সহায়তা চাওয়া হবে জানিয়ে বেইজিং সফরের প্রতিনিধি দলে থাকা দলটির এক নেতা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “চীন সফরে আমাদের আলোচনায় সাম্প্রতিক রোহিঙ্গা সমস্যার বিষয়টি থাকবে। এ সমস্যা সমাধানে আমরা চীনকে তাদের অবস্থান থেকে উদ্যোগ নেওয়ার আহ্বান জানাব।”
আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট কর্নেল ফারুক খানের নেতৃত্বাধীন এই দলে যুগ্ম সাধারণ সম্পাদক দীপু মনি ছাড়াও আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. শাম্মী আহমেদ, মহিলা ও শিশু বিষয়ক সম্পাদক ফজিলাতুননেসা ইন্দিরা, সংস্কৃতি বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল, আইন বিষয়ক সম্পাদক স ম রেজাউল করিম, তথ্য ও গবেষণা সম্পাদক আফজাল হোসেন, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন, শিক্ষা বিষয়ক সম্পাদক শামসুন নাহার চাঁপা, উপদপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, কার্যনির্বাহী সদস্য দীপঙ্কর তালুকদার রয়েছেন।

About arthonitee

Check Also

pic-25

জাতীয় নির্বাচনকে অস্থীতিশীল করতে বাংলাদেশে প্রবেশ করছে রোহিঙ্গারা – ডিআইজি মনির উজ-জামান

আলমগীর হোসেন (লক্ষ্মীপুর): চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি ড. এস এম মনির উজ-জামান বলেছেন, ‘মিয়ানমারের আরাকান রাজ্যে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *