শিরোনাম
প্রচ্ছদ / রাজনীতি / ৪১ দেশের সাথে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্ক নেই : পররাষ্ট্রমন্ত্রী

৪১ দেশের সাথে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্ক নেই : পররাষ্ট্রমন্ত্রী

gov

পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী জানিয়েছেন, জাতিসংঘভুক্ত ১৯২টি দেশের মধ্যে ৫৮টি দেশে বাংলাদেশের দূতাবাস রয়েছে। সমবর্তী দায়িত্ব পালনের মাধ্যমে বাংলাদেশ জাতিসংঘের সদস্যভুক্ত আরও ৯৩টি দেশের সাথে কূটনৈতিক যোগাযোগ রক্ষা করে চলেছে। অর্থাৎ, ১৫১ টি দেশের সাথে বর্তমানে কূটনৈতিক সম্পর্ক রয়েছে। বাকি ৪১টি দেশের সাথে বাংলাদেশের এখনও কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হয়নি।

জাতীয় সংসদে মঙ্গলবার (৩১ জানুয়ারি) বেগম পিনু খানের (মহিলা আসন-২৩) এক লিখিত প্রশ্নের উত্তরে মন্ত্রী এসব তথ্য জানিয়েছেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এদিন বিকেল পৌনে ৫টায় সংসদের অধিবেশন শুরু হয়।

বাংলাদেশের সাথে কূটনৈতিক সম্পর্ক স্থাপিত না হওয়া ৪১টি দেশের মধ্যে ইসরাইল ছাড়াও কঙ্গো, রুয়ান্ডা, চাদ, বেনিনটোগো, টোঙ্গা ও দক্ষিণ সুদান অন্যতম।

আবুল হাসান মাহমুদ আলী জানিয়েছেন, কোনো দেশের সাথে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ক্ষেত্রে রাজনৈতিক, কৌশলগত, বাণিজ্যিক, অর্থনৈতিক ও প্রবাসী বাংলাদেশিদের উপস্থিতি প্রভৃতি বিষয় বিবেচনা করা হয়। বাংলাদেশের বহুমাত্রিক স্বার্থ বিবেচনায় প্রধানমন্ত্রীর নেতৃত্বে পররাষ্ট্র মন্ত্রণালয় ইতিমধ্যে জাতিসংঘভুক্ত অধিকাংশ স্বার্থ-সংশ্লিষ্ট দেশের সাথে অগ্রাধিকার ভিত্তিতে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠা করেছে। ভবিষ্যতে বাংলাদেশের জাতীয় স্বার্থ বিবেচনায় পর্যায়ক্রমে অন্যান্য গুরুত্বপূর্ণ দেশসমূহের সাথেও কূটনৈতিক সম্পর্ক স্থাপন করা হবে।

সফুরা বেগমের ( মহিলা আসন-২) অপর এক প্রশ্নের জবাবে পররাষ্ট্র মন্ত্রী বলেছেন, ‘বাংলাদেশের ক্রমবর্ধমান কূটনৈতিক সম্পর্ক ও রাজনৈতিক গুরুত্বের প্রেক্ষিতে পরিবর্তিত বিশ্বব্যবস্থায় বাংলাদেশের কূটনৈতিক কর্মকাণ্ড এখন বহুমাত্রিক। স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশের জন্য একটি সমন্বিত, কার্যকর ও বেগবান পররাষ্ট্র নীতি পরিচালনা এবং মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের গৃহীত রূপকল্পের আলোকে ২০২১ সালের মধ্যে মধ্য আয়ের দেশে উত্তরণের নিমিত্তে বহির্বিবিশ্বে বাংলাদেশের কূটনৈতিক উপস্থিতি ও তৎপরতা অধিকতর দৃশ্যমান করার লক্ষ্যে পররাষ্ট্র মন্ত্রণালয় নিরলস প্রয়াস চালিয়ে যাচ্ছে।’

About arthonitee

Check Also

ofa

২৫ মার্চ হচ্ছে গণহত্যা দিবস, নিষিদ্ধ আইএসআইয়ের বই

এখন থেকে প্রতিবছর ২৫ মার্চকে রাষ্ট্রীয়ভাবে গণহত্যা দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নিতে যাচ্ছে সরকার। একইসঙ্গে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *