প্রচ্ছদ / মতামত / কি আছে ভারত অধিকৃত জম্মু ও কাশ্মীর এর ভাগ্যে?

কি আছে ভারত অধিকৃত জম্মু ও কাশ্মীর এর ভাগ্যে?

(এহছান খান পাঠান):
 
ভারতের একমাত্র মুসলমান সংখ্যাগরিষ্ঠ রাজ্য কাশ্মীর। কাশ্মীর এর স্বায়ত্তশাসন ও পরিচয় কেড়ে নেয়া হয়েছে। সাত দশক আগে জম্মু ও কাশ্মীর ভারতের সঙ্গে যুক্ত হওয়ার সময় প্রতিশ্রুত বিশেষ মর্যাদা বাতিল করেছে মোদী সরকার। ভারতের ইতিহাসে কোনো সরকারের এমন দুঃসাহস হয়নি।
 
আপাতদৃষ্টিতে মনে হচ্ছে জনসংখ্যাতাত্ত্বিক তাস খেলছে ভারত। হান চাইনিজদের তিব্বত ও জিনজিয়াংয়ে চলে আসতে উৎসাহিত করার মতোই চীনা কৌশল কাশ্মীরে অবলম্বন করেছে ভারত। মোদী সরকার ভাবছে জিনজিয়াং কিংবা তিব্বতের মতো বিচ্ছিন্ন অঞ্চল অথবা অধিকৃত পশ্চিমতীরের মতো কাশ্মীরও ভারতের একটি ভূখণ্ড হয়ে যাবে।
 
কাশ্মীরকে যদি জিনজিয়াং কিংবা অধিকৃত পশ্চিমতীরের মতো একটি ভূখণ্ড তৈরি করে, সেখানকার লোকজনকে দ্বিতীয় শ্রেণির নাগরিকত্বে নামিয়ে আনে এবং তাদের ডিটেনশন ক্যাম্পের ভেতর আটকে রাখে সারা বিশ্ব হয়তো শুধু তাকিয়ে দেখবে। জিনজিয়াংয়ের জন্য কেউ কি এগিয়ে এসেছিল? নাহ, কেউ আসেনি। বরং চীনের কাছে তারা কাপুরুষের মতো নতিস্বীকার করেছে। তেমনি কাশ্মীরের জন্যও কেউ এগিয়ে আসবে বলে মনে হয় না।
তবে ক্ষুব্ধ বিদ্রোহের মোকাবেলার করার মতো সম্পদ ভারতীয় নাগরিক কিংবা অর্থনীতির নেই। আমি মনে করি স্বায়ত্তশাসন ও পরিচয় কেড়ে নিয়ে সার্বভৌমত্বের ক্ষেত্র প্রস্তুত করে দেয়া হয়েছে কাশ্মীরীদের।
 
 
(এহছান খান পাঠান, বার্তা সম্পাদক, দৈনিক অর্থনীতির কাগজ)

About arthonitee

Check Also

ধর্ষণ এবং অামাদের দায়

হৃদয় তালুকদার: বর্তমান বাংলাদেশের সবচেয়ে অালোচিত একটি প্রসঙ্গ ধর্ষণ। দিন দিন যে হারে ধর্ষণের মতো …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *