প্রচ্ছদ / আন্তর্জাতিক / আন্তর্জাতিক সহায়তা চায় বন্যা বিধ্বস্ত নেপাল

আন্তর্জাতিক সহায়তা চায় বন্যা বিধ্বস্ত নেপাল

আন্তর্জাতিক ডেস্ক
ভয়াবহ বন্যার কবলে পড়েছে নেপাল। দেশটির চলমান এই বন্যায় এখন পর্যন্ত অন্তত ৬০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। পানিবন্দী হয়ে পড়েছে লাখো মানুষ। বন্যার কারণে পানিবাহিত রোগের প্রাদূর্ভাব থেকে মানুষকে বাঁচতে আন্তর্জাতিক সহযোগিতা চাচ্ছে দেশটি। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক অনলাইন প্রতিবেদন জানানো হয়েছে, গত বৃহস্পতিবার থেকে ভারী বৃষ্টিপাত শুরু হয়েছে নেপালে। দেশটির ২৫টিরও বেশি জেলায় বন্যা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে। বন্যার কবলে পড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে ১০ হাজার ৩৮৫টি বাড়ি।
সপ্তাহজুড়ে ভয়াবহ এই বন্যা ও ভারী বৃষ্টিপাতে অন্তত ৬০ জনের মৃত্যু ছাড়াও নিখোঁজ রয়েছেন অন্তত ৩৫ জন মানুষ। বিশেষ করে দেশটির মধ্যাঞ্চল এবং উত্তরাঞ্চলে বন্যা পরিস্থিরি সবচেয়ে খারাপ। সেখানে মানুষজন খাবার-পানির মতো স্বাভাবিক চাহিদা পূরণ করতে পারছেন না। কাঠমান্ডু পোস্টের এক প্রতিবেদনে জানানো হয়েছে, বন্যার কারণে গতকাল রোববার এক জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। নেপালে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কার্যালয়ের প্রতিনিধি, ইউনিসেফের প্রতিনিধি, জাতিসংঘের জনসংখ্যা বিষয়ক সংস্থার (ইউএনএফপিএ) প্রতিনিধিসহ অন্যান্য বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা ওই বৈঠকে উপস্থিত ছিলেন।
নেপালের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক মন্ত্রণালয়ের গঠিত জরুরি কার্যক্রম বিষয়ক কেন্দ্র আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার প্রতি আহ্বান জানিয়ে বলেছে, বন্যার এবং ভূমিধসের কারণে বিভিন্ন জেলায় যে অচলাবস্থা তৈরি হয়েছে তার জন্য এসব সংস্থার সাহায্য চায় তারা। গতকাল রোববার স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওই বৈঠকে জরুরি কার্যক্রম বিষয়ক কেন্দ্র জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতি সংস্থার প্রতিনিধিদের জানায় যে, বন্যার কারণে কি ধরনের পানিবাহিত কিংবা অন্যান রোগের প্রাদূর্ভাব বাড়ার আশঙ্কা করছে তারা। কেন্দ্রটির প্রধান ছুদামানি ভান্ডারি কাঠমান্ডু পোস্টকে বলেন, ‘আমরা তাদেরকে এই অনুরোধও জানিয়েছি যে, যেসব অঞ্চলে জরুরি সাহায্য প্রয়োজন তারা যেন ওইসব অঞ্চলে তাদের তাদের স্থানীয় চ্যানেলগুলো সক্রিয় করে। আমাদের যত আন্তর্জাতিক অংশীদার আছে তারা সব ধরনের সম্ভাব্য সহযোগিতা করতে প্রস্তুত রয়েছে।’

About arthonitee

Check Also

ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধসে নিহত ২৯

আন্তর্জাতিক ডেস্ক গত কয়েকদিনের টানা বর্ষণ থেকে সৃষ্ট বন্যা ও ভূমিধসে ইন্দোনেশিয়ায় অন্তত ২৯ জন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *