প্রচ্ছদ / জাতীয় / ছুটি থাকছে না ৩ জুন

ছুটি থাকছে না ৩ জুন

আগামী ৩ জুন (সোমবার) ছুটির মাধ্যমে ঈদে টানা ৯ দিনের ছুটি হচ্ছে না সরকারি চাকরিজীবীদের। ৩ জুন নির্বাহী আদেশে ছুটি দেয়ার বিষয়টি আলোচিত হলেও অবশেষে তা আর হচ্ছে না।

এবার ঈদের ছুটির আগে-পরে সাপ্তাহিক ছুটি, লাইলাতুল কদরের ছুটির মধ্যে শুধু ৩ জুনই একটি কর্মদিবস। এদিন ছুটি হলে টানা ৯ দিনের ছুটি হত ঈদে।

৩ জুন ছুটি থাকছে কিনা- জানতে চাইলে জনপ্রশাসন সচিব ফয়েজ আহম্মদ  বলেন, ‘না, ছুটি থাকবে না। সরকার ৩ জুন ছুটি দেয়ার পক্ষে নয়।’

এর আগে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বিধি) মো. রইছ উদ্দিন  বলেন, ‘৩ জুন ছুটি দেয়ার বিষয়ে কোনো খবর নেই। আমরা এ বিষয়ে কাজ করছি না। ছুটির বিষয়ে আমরা কোনো নির্দেশনাও এখন পর্যন্ত পাইনি।’

তবে ছুটি না থাকলেও অনেক কর্মকর্তা-কর্মচারী ওইদিন ছুটি নেবেন। ৩ জুন ঈদের আগে শেষ কর্মদিবসে অনেকটাই ছুটির আমেজ থাকবে বলে মনে করছেন সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীরা।

এর আগে ২০১৬ সালে ঈদুল ফিতরের সময় শবে কদর, সাপ্তাহিক ছুটির সঙ্গে ঈদুল ফিতরের ছুটি মিলিয়ে টানা ৯ দিনের ছুটির মধ্যে একদিন অফিস খোলা ছিল। ওই সময় প্রধানমন্ত্রীর নির্দেশে মাঝখানের একদিন ছুটি ঘোষণা করা হয়েছিল।

তখন ১ থেকে ৯ জুলাইয়ের মধ্যে ৪ জুলাই ছিল কর্মদিবস। সরকারি কর্মকর্তা-কর্মচারীদের টানা ছুটির সুযোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওইদিন ছুটি ঘোষণা করেন। তবে ওই বছরের ৪ জুলাইয়ের অফিস ১৬ জুলাই শনিবার করতে হয় সরকারি চাকুরেদের।

এবারও টানা ছুটি পেতে এমন সিদ্ধান্ত নেয়া হবে বলে গুঞ্জন ছিল। এর মধ্যেই গত সোমবার মন্ত্রিসভা বৈঠকের প্রেস ব্রিফিংয়ের সময় মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম ছুটির বিষয়ে কথা বলেন।

আগামী সপ্তাহে শুধু একদিন অফিস সেদিন ছুটি থাকবে কিনা- জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেছিলেন, ‘এটা নিয়ে (মন্ত্রিসভা বৈঠকে) আলোচনা হয়নি। আমার মনে হয় এটা সামারির মাধ্যমে নিষ্পত্তি হবে, যদি হয় আর কি!’

এবার রমজান মাস ২৯ দিনে হলে ঈদ হবে ৫ জুন বুধবার আর রমজান ৩০ দিনে শেষ হলে ঈদ হবে ৬ জুন বৃহস্পতিবার। ঈদ যেদিনই হোক এবার ঈদের ছুটি শুরু হবে ৪ জুন।

৫ জুন ঈদ হলে ছুটি থাকবে ৪, ৫ ও ৬ জুন অর্থাৎ মঙ্গল, বুধ ও বৃহস্পতিবার। এরপর শুক্র ও শনিবার (৭ ও ৮ জুন) দু’দিন সাপ্তাহিক ছুটি। ঈদের ছুটি শুরু হওয়ার আগে ২ জুন রোববার লাইলাতুল কদরের ছুটি। কদরের ছুটির আগে ৩১ মে ও ১ জুন (শুক্র ও শনিবার) দু’দিন সাপ্তাহিক ছুটি। ৩১ মে থেকে ৯ জুন পর্যন্ত ৯ দিনের মধ্যে শুরু ৩ জুন সোমবার অফিস খোলা।

ঈদুল ফিতর ৬ তারিখে হলে ঈদের ছুটি একদিন বেড়ে ৭ জুন পর্যন্ত হবে। এক্ষেত্রে ঈদের ছুটি হবে ৪, ৫, ৬ ও ৭ জুন। অর্থাৎ ৭ জুনের ঈদের ছুটি পড়বে শুক্রবার সাপ্তাহিক ছুটির মধ্যে।

About arthonitee

Check Also

ডিআইজি মিজান কি দুদকের চেয়েও শক্তিশালী : আপিল বিভাগ

অবৈধভাবে সম্পদ আহরণের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) তদন্তে থাকা পুলিশের উপ-মহাপরিদর্শক (ডিআইজি) মিজানুর রহমানের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *